হুয়াওয়েকে আর অ্যান্ড্রয়েড সেবা দিবেনা গুগল

0
99
প্রিন্ট

চীনা ফোন কোম্পানি হুয়াওয়েকে আর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট ভার্সন দেবে না গুগল। আজ সোমবার হুয়াওয়ের উপর এ নিষেধাজ্ঞা জারি করেছে টেক জায়ান্ট গুগল।

জানা গেছে, হুয়াওয়ের যেসব ফোন এখন বাজারে আছে সেগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পাওয়া যাবে। তবে এসব ফোনে থাকা ইউটিউব, জিমেইল ও গুগল ম্যাপের মতো জনপ্রিয় অ্যাপগুলো আপডেট পাবেনা। ফলে ব্যবহারকারীরা জনপ্রিয় এই অ্যাপগুলো আর ব্যবহার করতে পারবেন না। হুয়াওয়ের নতুন মডেলের ফোনগুলোতে অ্যান্ড্রয়েড আর থাকবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন ও জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়েকে ট্রাম্প প্রশাসন একটি তালিকায় অন্তুর্ভুক্তির পর গুগল এ নিষেধাজ্ঞা দিলো। সম্প্রতি যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে এমন এক লিস্টে অন্তুর্ভুক্ত করেছে, যার সঙ্গে ব্যবসা করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে।

গুগল এক বিবৃতিতে বলেছে, তারা কেবল আদেশ বাস্তবায়ন করেছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। তবে হুয়াওয়ের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হয়তো আপডেট করতে পারবে। চীনে গুগল ব্যবহার সীমিত আকারে থাকায় সেখানে খুব একটা প্রভাব ফেলবে না। তবে চীনের বাইরে অন্যান্য দেশগুলোতে অ্যান্ড্রয়েড এবং গুগলের নানারকম অ্যাপস বেশ জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত। তাই সেসব দেশের হুয়াওয়ে ডিভাইস ব্যবহারকারীরা বেশ বড় রকমের ঝামেলায় পড়তে যাচ্ছেন। তবে গুগলের এ ঘোষণার পর বিশ্বে হুয়াওয়ের ব্যবসার উপর প্রভাব পড়তে পারে।