পাবলিক পরীক্ষার রেজাল্ট জিপিএ-৫ এর পরিবর্তে সিজিপিএ-৪ হচ্ছে

প্রিন্ট

পাবলিক পরীক্ষার রেজাল্টের মান জিপিএ ৫ আর থাকছে না। অথ্যাৎ জেএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আর জিপিএ ৫ পাওয়ার সুযোগ থাকছে না। আগামী জেএসসি পরীক্ষা থেকেই রেজাল্টের মান কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (সিজিপিএ) ৪-এর মধ্যে প্রকাশের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (১২ জুন) আন্ত-শিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক করে সিজিপিএ পুনর্বিন্যাস করে একটি খসড়া উপস্থাপনের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আন্ত-শিক্ষাবোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, আন্ত বোর্ডের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে সিজিপিএ ৫-এর পরিবর্তে ৪-এর মধ্যে ফল প্রকাশে সবাই একমত হয়েছেন। তবে আমারা বিশ্বের অন্যান্য দেশের ফল পর্যালোচনা করে আগামী এক মাসের মধ্যে সিজিপিএ ৪-এর মধ্যে কিভাবে রেজাল্ট দেওয়া যায় সে ব্যাপারে একটি খসড়া শিক্ষামন্ত্রীর কাছে উপস্থাপন করবো। সম্ভব হলে চলতি বছরের জেএসসি থেকেই সিজিপিএ ৪-এর মধ্যে ফল প্রকাশ করা হবে।

বর্তমানে দেশে পাবলিক পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ফল প্রকাশ করা হয়। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সিজিপিএ ৪-এর মধ্যে ফল প্রকাশ করা হয়। আর বিশ্বের অন্যান্য দেশে সব ধরনের পরীক্ষার ফলই সিজিপিএ ৪-এর মধ্যে প্রকাশ করা হয়। ফলে এসএসসি আর এইচএসসির ফলের সঙ্গে উচ্চতর শিক্ষার ফলের সমন্বয় করতে গিয়ে দেশের চাকরিদাতাদেরও সমস্যায় পড়তে হয়।

আর বিদেশে পড়ালেখা ও চাকরির ক্ষেত্রে পড়তে হয় আরো বড় সমস্যায়। কারণ প্রতিনিয়তই বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিদেশে পড়তে যাচ্ছে। তাদের এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের সমতা করে তারপর বিদেশে যেতে হয়। এতে অনেক বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়ে সমস্যায় পড়তে হয়।

উল্লেখ্য, বাংলাদেশে ২০০১ সাল থেকে পাবলিক পরীক্ষায় গ্রেড পদ্ধতি চালু হয়। সেখানে ৮০ থেকে ১০০ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট ৫, লেটার গ্রেড ’A+’। এটাই সর্বোচ্চ গ্রেড। এরপর ৭০ থেকে ৭৯ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট ৪, লেটার গ্রেড ’A’। ৬০ থেকে ৬৯ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট ৩.৫০, লেটার গ্রেড ’A-’। ৫০ থেকে ৫৯ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট ৩, লেটার গ্রেড ’B’। ৪০ থেকে ৪৯ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট ২, লেটার গ্রেড ’C’। ৩৩ থেকে ৩৯ নম্বর প্রাপ্তদের গ্রেড পয়েন্ট এক, লেটার গ্রেড ’D’। আর শূন্য থেকে ৩২ পাওয়া শিক্ষার্থীদের গ্রেড পয়েন্ট জিরো, লেটার গ্রেড ’F’। জিপিএ ১ অর্জন করলেই তাকে উত্তীর্ণ হিসেবে ধরা হয়। কোনো বিষয়ে F গ্রেড না পেলে চতুর্থ বিষয় বাদে সব বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্টকে গড় করেই একজন শিক্ষার্থীর লেটার গ্রেড নির্ণয় করা হয়।

বর্তমানে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গড়ে সব বিষয়ে ৮০-এর ওপরে নম্বর পেলে সিজিপিএ ৪ ও লেটার গ্রেড হয় ‘A+’। এরপর ৭৫ থেকে ৮০-এর মধ্যে সিজিপিএ ৩.৭৫ ও লেটার গ্রেড ‘A’; ৭০ থেকে ৭৫-এর মধ্যে গ্রেড পয়েন্ট ৩.৫০ ও লেটার গ্রেড ‘A-’; ৬৫ থেকে ৭০-এর মধ্যে পয়েন্ট ৩.২৫ ও লেটার গ্রেড ‘B+’; ৬০ থেকে ৬৫-এর মধ্যে পয়েন্ট ৩ ও লেটার গ্রেড ‘B’; ৫৫ থেকে ৬০-এর মধ্যে পয়েন্ট ২.৭৫ ও লেটার গ্রেড ‘বি মাইনাস’; ৫০ থেকে ৫৫-এর মধ্যে পয়েন্ট ২.৫০ ও লেটার গ্রেড ‘C+’; ৪৫ থেকে ৫০-এর মধ্যে পয়েন্ট ২.২৫ ও লেটার গ্রেড ‘C’; ৪০ থেকে ৪৫ নম্বর পেলে পয়েন্ট ২ ও লেটার গ্রেড ‘D’ হিসেবে বিবেচনা করা হয়। আর ৪০-এর কম নম্বর পেলে ফেল, এর লেটার গ্রেড ‘F’, এতে কোনো গ্রেড পয়েন্ট নেই।

PMI PMI-100 Vce Dumps

When he lived in Mogan, PMI PMI-100 Vce Dumps he had to take a green sedan chair.He did not take it, but still took his old blue PMI-100 Vce Dumps sedan chair. Adults, Zhao Dequn and other twelve people, the British jobs have been recorded, just to show the next go to jail or put back Li Bao Zeng Guofan not wait to be commanded, the first to report the situation. Shandong old case, which is wrapped in a thousand two hundred votes, interviewed five people, and the spring proceeds is 5200. South Third Brother said The young master, you never PMI PMI-100 Vce Dumps need to be so sad friends.Since ancient times, Zhongxu not both, the old lady also know this Certified Associate in Project Management(CAPM) reason Zeng Guofan slowly stop crying, drank a cup of tea, only said Third Brother Yeah, as usual, I can save a first time relatives in three years and PMI PMI-100 Vce Dumps I would like to leave home several times I want to tell the emperor to stay home a few days with his mother, But because things are complicated and dispelled the idea I went back to Hunan to do poor, although Xiangxiang close at hand, for fear of provocative discussion, had no choice but to face the house and into Even the Lord I did not dare to go to the provincial capital to see where I next sedan listens to Zhou Sheng said, the old lady personally salted a bowl PMI-100 Vce Dumps of pickles for me, I knew, the mother is the PMI PMI-100 Vce Dumps Si Er child eagerness, also unable to say. That night, when Li Hung chang ate a meal CAPM PMI-100 of tofu, he took out the General Caozhou Temple written by Wen Tianxiang, a protagonist of Huang Liang, and played the game one word after another with Li Hung chang.

Certified Associate in Project Management(CAPM) Although they were saddened PMI-100 Vce Dumps by rabbits and PMI PMI-100 Vce Dumps foxes, PMI PMI-100 Vce Dumps they also failed to dilute the troubles at the tables. In this time and space, her humanity s extinction is even more PMI PMI-100 Vce Dumps complete than the golden saumas, godmothers and Zhen Yilong. Big PMI PMI-100 Vce Dumps sister made a temper, how CAPM PMI-100 do PMI PMI-100 Vce Dumps you like this, mother and daughter, so long winded.

Our kobold battalion parachutes, called kobold PMI-100 Vce Dumps CAPM PMI-100 God I thought this year s little brothers appellation is full of revolutionary optimism. I was still in my chair by my brother.You finished PMI PMI-100 Vce Dumps playing, http://www.testkingdump.com poking PMI PMI-100 Vce Dumps his curtain skirt curtain call. We are down, then we are on the train.I was shocked Certified Associate in Project Management(CAPM) by a look, how is the cat s car The original is a fake, is our own car has long been over, hiding in somewhere.