যেসব খাবাবে চল্লিশের পরও নারী থাকবে তারুণ্যময়

0
44
প্রিন্ট

বয়স বাড়ার সাথে সাথে নারীদের শরীরে বার্ধক্যের ছাপ দেখা দিতে থাকে। হাজার কাজের মধ্যেও ঠিকমতো শরীরের যত্ন নিতে পারলে কেবল চল্লিশ নয় ষাট বছরেও অনায়াসেই যৌবন ধরে রাখা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গেছে, বিশেষ কিছু খাবার দৈননন্দিন খাদ্যের তালিকায় রাখলেও ৪০-এর পরেও সতেজ ত্বক ও যৌবন ধরে রাখা যায়।

তাহলে দেখা যাক, কোন কোন খাবার শরীরের লাবণ্যতা ধরে রাখে।

ব্লুবেরি: প্রতিদিনই নানা কাজে আমাদের রোদে বের হতে হয়। এই রোদ আর দূষণ ত্বকে যে কেবল দাগই ফেলে তা কিন্তু নয়, বরং ত্বকের কোষের ক্ষতিও করে। এ ছাড়া কাজের চাপেও শরীরে প্রতিনিয়ত তৈরি হচ্ছে বলিরেখা, যা ত্বকে বার্ধক্যের ছাপ ফুটিয়ে তোলে। ব্লুবেরিতে রয়েছে সবচেয়ে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা অক্সিডেটিভ স্ট্রেসকে শরীর থেকে দূর করে। রোদ ও স্ট্রেসের কারণে ক্ষতি হওয়া কোষগুলোকে সারিয়ে তোলে। এ ছাড়া ব্লুবেরিতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন সি। ভিটামিন সি ত্বকের রিঙ্কলসকে দূরে রাখে।

বেদানা: বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে কোলাজেন নামে একটি পদার্থ থাকে যা ত্বককে টানটান রাখে। কিন্তু শরীরে উৎপন্ন হওয়া ফ্রি র‌্যাডিক্যালস ত্বকের এই কোলাজেনকে নষ্ট করে দেয়। ফলে ত্বকে রিঙ্কলস, ফাইনলাইনস ইত্যাদি দেখা দেয়। বেদানার রস শরীরে ফ্রি র‌্যাডিক্যালসগুলোকে নষ্ট করে দেয়। শুধু তাই নয়, কোলাজেনকেও নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা করে।

মাশরুম: বয়স ৪০-এর কোটায় পড়লে কেবল যে ত্বক নষ্ট হয় তা কিন্ত নয়। কোমর ব্যথা, হাড়ের জয়েন্টের ব্যথায় অনেকের ঘুম হারাম হয়ে যায়। ডাক্তাররা বলছেন নারীদের ক্যালসিয়ামের অভাব হাড়ের দুর্বলতার একটি মূল কারণ। আর হাড়ের দুর্বলতা থেকেই এসব রোগের উপক্রম। মাশরুম হলো ভিটামিন ডি’র ভাণ্ডার। ভিটামিন ডি ছাড়া হাড় ক্যালসিয়াম শোষণ করতে পারে না। তাই শরীরে ভিটামিন ডি’র পরিমাণ স্বাভাবিক রাখতে মাশরুম খেতেই হবে।

বাদাম: শুধুই ক্যালসিয়াম নয়, ৪০ পার হলেই প্রোটিন, ফাইবার ও মাইক্রো নিউট্রিয়েন্টের মতো গুরুত্বপূর্ণ উপকরণগুলোর ঘাটতিও যথেষ্ট পরিমাণে দেখা যায়। এরই সঙ্গে শরীরে বাড়তে থাকে কোলেস্টেরলের পরিমাণ যা ডেকে আনে হার্টের বিপদ। বাদামের মধ্যে থাকা আখরোট ও আমন্ড কোলেস্টেরল কমানোর জন্য সবচেয়ে উপকারী। একইসঙ্গে শরীরে ঘাটতি হওয়া প্রোটিন ফাইবার ও অন্যান্য উপকরণও সরবরাহ করে এই বাদামগুলোই।

আনারস: ত্বকের মধ্যে থাকা কোলাজেন পদার্থটি তৈরি হতে কয়েকটি অ্যামিনো অ্যাসিড দরকার। বিশেষজ্ঞরা বলছেন, চল্লিশের পর থেকে শরীরে এই অ্যামিনো অ্যাসিডের মাত্রা কমে যেতে থাকে। ফলে পর্যাপ্ত কোলাজেন তৈরি হতে পারে না। আনারসে রয়েছে ম্যাঙ্গানিজের মতো ধাতু যা এই অ্যামিনো অ্যাসিড তৈরি করতে প্রধান ভূমিকা রাখে। তাই ত্বকের যৌবন ধরে রাখতে আনারসের মতো ফলকে ডায়েট থেকে বাদ রাখলে চলবে না।

Microsoft 70-461 Study Guides Are Based On The Real Exam

He invited Would you like to go out 70-461 Study Guides 70-461 Study Guides and sit down t. He knew that his last days Microsoft SQL Server 2012 70-461 had Querying Microsoft SQL Server 2012 arrived. She smiled Microsoft 70-461 Study Guides and said calmly and calmly I am Ji Tianchi, Microsoft 70-461 Study Guides you are Lu Yue.

On the morning of the third day, there was no news that Shang Changsheng Microsoft 70-461 Study Guides was coming. It seems that you haven t let the woman touch it yet, but it s shy This is my blessing. I promise that Shanghao will not dare to pose any threat to our cooperation I am sorry, I can Microsoft SQL Server 2012 70-461 t believe this guarantee. When he arrived at Zhishi Chengda, he conveyed to Wenlin quietly This http://www.examscert.com/70-461.html is the boss of Shangjili Silk Weaving Factory. Almost, I think you just need to give me the money that I gave me, I will become a rich man. After the workshop directors were sent away, Xiao Yan called Shang Shang said There is a saying from the nephew, 70-461 Study Guides do you feel that the girl is rather a girl Hey, the Microsoft 70-461 Study Guides red face was redder Microsoft 70-461 Study Guides because of drinking Yes Good Querying Microsoft SQL Server 2012 Microsoft 70-461 Study Guides to tell you what Xiaoxiao smiled.

Microsoft 70-461 Study Guides I don Microsoft 70-461 Study Guides t know what Querying Microsoft SQL Server 2012 to do. It 70-461 Study Guides turned out to be. Microsoft 70-461 Study Guides Sorry, miss, I don t want to stab you. The http://www.testkingdump.com nephew keeps cheering on himself, but the Microsoft SQL Server 2012 70-461 tears still flow out uncontrollably Impossible.