ডেবিট ও ক্রেডিট কার্ডে আরোপিত নতুন শুল্ক প্রত্যাহার দাবি

0
53
প্রিন্ট

২০১৯-২০ অর্থবছরের যে বাজেটে প্রস্তাব করেছে তাতে ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড আমদানির ক্ষেত্রে নতুন  যে শুল্ক আরোপ বরা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন ব্যাংকার ও কার্ড আমদানিকারকরা। তাদের মতে, বাড়তি শুল্ক প্রত্যাহার না হলে নতুন ইস্যু করা ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের দাম বেড়ে যাবে। ফলে গ্রাহকদের কাছ থেকে এই দুই কার্ডের জন্য অতিরিক্ত অর্থ আদায় করবে ব্যাংকগুলো।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের যে বাজেটে প্রস্তাব করেছেন তাতে আমদানি করা এসব কার্ডের শুল্ক ৫ থেকে ৬ গুন বাড়ানো হয়েছে।

ব্যাংকের প্রচলিত তিন ধরনের কার্ডের ওপর প্রস্তাবিত বাজেটে ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডের আমদানি প্রতি ০.৭০ ডলার, চিপ এন্ড পিন কার্ড ২ ডলার এবং কন্টাক্টলেস কার্ড ৩ ডলার ট্যারিফ ধার্য করা হয়েছে। বর্তমানে এক্ষেত্রে সর্বোচ্চ ৫২ সেন্ট ট্যারিফ রয়েছে।

বেসরকারি ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) চেয়ারম্যান এবং ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান প্রস্তাবিত ট্যারিফকে অযৌক্তিক বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এটি কার্যকর হলে ব্যাংকগুলো কার্ড প্রদানে গ্রাহকদের থেকে চার্জ নিতে বাধ্য হবে। এতে করে ডেবিট ও ক্রেডিট কার্ড হোল্ডারদের নিকট ব্যাংকগুলোকে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন করবে এবং নতুন করে কার্ড নিতে নিরুৎসাহিত করবে। যা ক্যাশলেস সোসাইটি গড়া বাধাগ্রস্থ হবে।

বর্ধিত কর প্রস্তাব প্রত্যহারের জন্য ইতোমধ্যেই আমরা বাংলাদেশ ব্যাংক ও এনবিআরকে চিঠি দিয়েছে। আশা করছি আমাদের বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদে বাজেট পাশ হবে।

শীর্ষস্থানীয় কার্ড আমদানিকারক লার্ক টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের হোসেন সায়েম বলেন, নতুন করে শুল্ক আরোপের ফলে প্রতিটি ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডের দাম পড়বে ১২০ থেকে ১২৫ টাকা। বর্তমানে এই কার্ডের মূল্য ২০ থেকে ২৫ টাকা। চিপ বেসড কার্ডের আমদানি খরচ ১০০/১২০ টাকা থেকে বেড়ে ৩৭০ টাকায় গিয়ে দাঁড়াবে এবং কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ডের খরচ তিন গুণ বেড়ে ৫৫০ টাকা হবে।

দেশের চাহিদা পূরণের জন্য স্থানীয় কোম্পানিগুলো প্রতি বছর ২৫ থেকে ৩০ লাখ কার্ড আমদানি করে বলে তথ্য দেন তিনি।

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, স্থানীয় ব্যাংকগুলো আমদানি কার্ডের ওপর ব্যাপক মাত্রায় নির্ভরশীল, কারণ বাংলাদেশে শুধুমাত্র একটি কোম্পানিই ভিসাকে অনুমোদন দেয়। এই কার্ড কোম্পানিটির সক্ষমতা অত্যন্ত সীমিত। নির্ভরশীল এবং কন্ট্যাক্টলেস কার্ড তৈরির জন্য ভিসা থেকে অনুমোদন পেতে তাদের এখনো বেগ পেতে হচ্ছে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, কোনো কোম্পানি স্থানীয়ভাবে কার্ড তৈরি করতে চাইলে তাকে প্রতি বছর এক লাখ ডলারেরও বেশি ভিসা, মাস্টারকার্ড, নেক্সাসের মত কার্ড ইস্যুকারি সংস্থাকে রয়্যালিটি এবং অডিট বাবদ ফি প্রদান করতে হবে।

স্থানীয় কোম্পানিকে ব্রেক-ইভেন করতে প্রায় এক কোটি নতুন কার্ড তৈরি করতে হবে যা দেশের বর্তমান কার্ড বাজারের আয়তন সাপেক্ষে করা বেশ কঠিন হবে।

Provides 400-101 Exam Dumps For CCIE

Three Cisco 400-101 Exam Dumps games a day, ranging from three to four tables.Most of Mahjong 400-101 Exam Dumps were men over CCIE 400-101 the age of 60 and women aged 50 and over, Into the peace of the couple and the courteous service. Pondering a good time to be others say item, the northern restaurant thing, Cisco 400-101 Exam Dumps you still lost open, promised to Zhen total dry a http://www.passexamcert.com/400-101.html few months, you say. Do not you laugh, what Cisco 400-101 Exam Dumps is wrong with your son afterwards Never mind that you will not be able to get any salary any month now. He pulled a drawer into a bag of tickets into her bag, even if the phone charges, you do not repented, only to speak a few words, do not remember the old mind. Cisco 400-101 Exam Dumps When the CCIE Routing and Switching Written v5.0 officials are big, the truth is thin, and he is still there for whom there is a missing one, and one cares about this. Come on, let s drink I know my heart is defective, there are high blood pressure, you both drink, I ll pour wine.

He went to the place to eat the food his wife had left for him, and wiped his mouth and walked to the bedroom. At the same time, with Cisco 400-101 Exam Dumps the Cisco 400-101 Exam Dumps university, CCIE Routing and Switching Written v5.0 Cisco 400-101 Exam Dumps students who have dropped some of the college entrance examinations in the city can learn, which will also 400-101 Exam Dumps improve their interpersonal relationship in the city and eliminate some people s jealousy towards themselves. He can really talk to him for the rest of his life. When I was paying for money, CCIE 400-101 Changsheng had a distressed pain, 900,000 baht, all of which I accumulated a little bit, Cisco 400-101 Exam Dumps but in the end I signed the check on the check, and the flowers would have to be spent I will recover this money in the future. You should make two decent clothes.

Because she was not allowed to visit the ward, she had to go back to the factory to get busy. He always CCIE Routing and Switching Written v5.0 felt that Cisco 400-101 Exam Dumps there was a shadow behind his grandfather. He obviously CCIE 400-101 felt that the Cisco 400-101 Exam Dumps frequent interaction 400-101 Exam Dumps with women had made his physical strength worse. The couple walked out of the airport and smiled 400-101 Exam Dumps and got on a taxi to the Victoria Hotel.