সব স্তরে গ্যাসের দাম বাড়ল

0
50
প্রিন্ট

সব স্তরে গ্যাসের দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন নির্ধারিত দাম অনুযায়ী বাসাবাড়ীতে ব্যবহারের জন্য প্রতি মাসে এক চুলার জন্য গ্যাসের দাম ৯২৫ টাকা ও দুই চুলার জন্য ৯৭৫ টাকা গুনতে হবে গ্রাহকদের। গতকাল রোববার (৩০ জুন) বিকেলে কারওয়ানবাজারে বিইআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। ১ জুলাই থেকে গ্যাসের নতুন দাম কার্যকর করা হবে।

নির্ধারিত নতুন দাম অনুযায়ী সিএনজিচালিত অটোরিকশায় ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটার ৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাণিজ্যিক প্রতিষ্ঠানের মধ্যে হোটেল ও রেস্টুরেন্টের জন্য প্রতি ঘনমিটার ২৩ টাকা এবং ক্ষুদ্র ও কুটির শিল্পের জন্য গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ঘনমিটার ১৭ টাকা ৪ পয়সা।

বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাস প্রতি ঘনমিটার ৪ টাকা ৪৫ পয়সা, ক্যাপটিভ পাওয়ারে ১৩ টাকা ৮৫ পয়সা, সার কারখানায় ৪ টাকা ৪৫ পয়সা এবং শিল্প কারখানা ও চা বাগানে ১০ টাকা ৭০ পয়সা করা হয়েছে প্রতি ঘনমিটার গ্যাসের দাম।

এছাড়া মিটারভিত্তিক গ্যাসের দাম প্রতি ঘনমিটার করা হয়েছে ১২টাকা ৬০ পয়সা।

এ বছরের ফেব্রুয়ারি মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো কমিশনের কাছে গড়ে ১০২ ভাগ গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়। পরে মার্চ মাসে গণশুনানি করে কমিশন। শুনানির ৯০ দিনের মধ্যে দামের বিষয়ে ঘোষণা দেওয়ার নিয়ম অনুযায়ীই গতকাল রোববার বিকেলে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

এলএনজির কারণে গ্যাসের দাম বাড়ানো দরকার বলে বিতরণ কোম্পানিগুলো তাদের আবেদনে উল্লেখ করে। এতে বলা হয়, সরকার জ্বালানি চাহিদা মেটাতে এলএনজি আমদানি করছে। এখন প্রতিদিন ৪৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হচ্ছে। বছরের মাঝামাঝি সময়ে যা বেড়ে দাঁড়াবে অন্তত ৭০০ মিলিয়ন ঘনফুটে। বাড়তি দরে এই গ্যাস কিনে কম দামে সরবরাহ করা হবে। এতে করে জ্বালানি খাতে বিশাল ঘাটতি তৈরি হবে। যে কারণে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করে কোম্পানিগুলো।

বিএআরসি আইন, ২০০৩-এর ধারা ২২ (খ) ও ৩৪ অনুযায়ী তিতাস, বাখরাবাদ, জালালাবাদ, কর্ণফুলী, সুন্দরবন ও পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্যহার বাড়ানো হয়েছে।

Magento M70-101 Demo Free Download : Magento Certified Developer Exam

I don t want to touch people now. Song Magento M70-101 Demo Free Download Jia is very serious. The face was wrinkled, and the big Magento M70-101 Demo Free Download tears slipped from the face. Long live In the process of helping Peter, I did all kinds of preparations. Excuse me, I said to the sales clerk who was sorting the shelves. I saw my father walked over heavily, and I got up and greeted me, holding my father s empty M70-101 Demo Free Download sleeves, and Magento Certified Developer Exam the bones inside seemed M70-101 Demo Free Download to be as Magento Certified Developer M70-101 thin as a rope.

Although Liu Haizhu has converged in the past few months, the green color of Shantou has not changed at all. The brethren who had already wanted human life had just stopped. Why are five people Still one http://www.examscert.com/M70-101.html is a silly six girl No stupid six children, who brought the way The face of the river is full of snow, and the moon is covered by Magento M70-101 Demo Free Download clouds. Any other M70-101 Demo Free Download way, Magento Certified Developer Exam I don t have it. The four fingers of the left hand were brushed on the ground. The face of the old Wei head is Magento Certified Developer M70-101 so big that it can never be covered Magento M70-101 Demo Free Download again.

When Mrs. Wu saw the uprightness, she was shocked first, and then she Magento Certified Developer M70-101 Demo Free Download smiled Magento M70-101 Demo Free Download and spent her face. M70-101 Demo Free Download When Ning Yu returned home that night, Jia Fu was sitting in the house with his brother, sister, sister, Magento M70-101 Demo Free Download and mother. Please don t touch my son, don t touch him He is the only hope I have Magento Certified Developer M70-101 lived in this world. She happily talked to her classmates and drank a glass of wine under the persuasion of the classmates while eating. For a time, Magento Certified Developer Exam they wore casual shirts in the exhibition hall and on the street.