মালয়েশিয়া বাংলাদেশি তিন’শ অবৈধ শ্রমিক আটক

0
49
প্রিন্ট

মালয়েশিয়ায় বকর্মরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের ধরতে এক দিনের অভিযানে ৫২৫ জনকে অবৈধ শ্রমিককে আটক করেছে ওই দেশিয় পুলিশ। আটককৃতদের মধ্যে তিন‘শ বাংলাদেশি শ্রমিক রয়েছে। গতকাল রোববার বিকেল সাড়ে ৩টায় দেশটির কোতা রায়া, জালান সিলাং বাস স্টেশন ও পুডু এলাকায় অভিযান চালিয়ে এসব অভিবাসীদের আটক করে দেশটির অভিবাসন বিভাগ।

ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতু ইন্দিরা খাইরুল দাজাইমি বিন দাউদের নেতৃত্বে ১৭৫ জন অভিবাসী বিভাগের কর্মকর্তা ও এসএসএম, জিপিএনসহ মোট ২৪৭ জন কর্মকর্তা এ অভিযানে অংশ নেন।

ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে, রোববার বিকেল সাড়ে ৩টায় নগরীর কোতা রায়া, জালান সিলাং বাস স্টেশন ও পুডু এলাকায় ব্যাপক অভিযান শুরু করে সংশ্লিষ্ট বিভাগ। এ সময় অবৈধদের পাশাপাশি বৈধরাও পালাতে থাকেন। দীর্ঘ সময় পরিচালিত এ অভিযানে এক হাজার ৭০৯ জন অভিবাসীর কাগজপত্র যাচাই করে। এর মধ্য থেকে তিনশ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৫২৫ জন অবৈধ অভিবাসীকে আটক করে।

আটকদের বিরুদ্ধে জাল ভিসা ব্যবহার, বৈধ কাগজপত্র ছাড়া বা মেয়াদপূর্তির পরও মালয়েশিয়ায় অবস্থানসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে বলে ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে।

ইমিগ্রেশন প্রধান দাতু ইন্দিরা খাইরুল দাজাইমি জানান, আটকদের কাছে বৈধ কোনো নথিপত্র না থাকায় এবং ভিসা আইন অনুযায়ী নির্দিষ্ট স্থানে কাজ না করায় তাদের বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর ধারা ৬ (১) (সি) ধারায় আটক করা হয়েছে। আইন অনুযায়ী আটককৃতদের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।