ভারতের ভিসা আবেদনে ডলার ইনড্রোসমেন্টের পরিবর্তে লাগবে ট্রাভেল কার্ড

0
4058
প্রিন্ট

এখন থেকে ভারতের ভিসার আবেদনপত্রের সঙ্গে জমা দেয়া ডলার ইনড্রোসমেন্ট কাগজের পরিবর্তে লাগবে ট্রাভেল কার্ড। জানা গেছে, ভারতে ভিসার আবেদনপত্রের সঙ্গে বিভিন্ন ব্যাংক থেকে ১৫০ ডলার কেনার ওই কাগজ (ইনড্রোসমেন্ট) জমা দিতে হয়। কিন্তু বর্তমানে এ কাগজেও জালিয়াতি হয়। তাই জালিয়াতি রোধে ট্রাভেল কার্ডের প্রচলন শুরু করতে যাচ্ছে বলে জানান, ভারতীয় হাইকমিশন রীভা গাঙ্গুলি দাস। আগামী দুই সপ্তাহের মধ্যে এটি চালু হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ইদানীং ভিসার আবেদনপত্রের সঙ্গে জমা দেওয়া ডলার ইনড্রোসমেন্টের কাগজে জাল স্বাক্ষর পাওয়া যাচ্ছে। তাই জালিয়াতি রোধে তাদের ট্রাভেল কার্ডের দিকে যেতে হচ্ছে। আগামী দুই সপ্তাহের মধ্যে এটি শুরু হবে।

গতকাল সোমবার বিকালে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সম্মেলন কক্ষে রাজশাহী অঞ্চলের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে রীভা গাঙ্গুলি দাস বলেন, ট্রাভেল কার্ড খুব সহজ। এটা ডিজিটাল। এতে কোনো জালিয়াতি হবে না।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মনির সভাপতিত্বে উক্ত সভায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি ভিসাল জয়তী দাস, রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী কমিশনার সঞ্জিব কুমার ভাটি, রাজশাহী উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রোজিটি নাজনীন ও নাটোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবদুল মালেক। বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি মো. লিয়াকত আলীসহ আশপাশের জেলাগুলোর ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।