সারা দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে

প্রিন্ট

রাজধানী ছাড়িয়ে দেশের বিভিন্ন জায়গায় বাড়ছে ডেঙ্গু আক্রান্ত মানুষের সংখ্যা। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪০৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। রাজধানীতে আক্রান্তের সংখ্যা ৪০১ জন বাকি দুজন খুলনায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সরকারি হিসাবে বলা হয়েছে, এ পর্যন্ত রাজধানীর বাইরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮১ জন। এর মধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৩৭ জন এবং বরিশাল বিভাগে ৮ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচজন। তবে বেসরকারি হিসেবে মৃতের সংখ্যা ২০।

জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আসার পথে হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মো. শাহাদৎ হোসেন হাজরা মারা গেছেন। তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন বলে পরিবারের সদস্যরা ধারণা করছেন। হাসপাতালে নেওয়ার আগেই তিনি মারা যাওয়ায় মৃত্যুর কারণ নিশ্চিত করতে পারেননি রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। জ্বরে আক্রান্ত শাহাদৎ গত রবিবার হবিগঞ্জ থেকে ঢাকায় আসেন। রাত পৌনে ১১টার দিকে তিনি মারা যান। তার পরিবার ঢাকায় থাকেন। তার মেয়ে আনিকা সুস্মি এবং স্ত্রী শামসুন্নাহারও গত ১০ দিনের বেশি সময় ধরে চিকিৎসাধীন। তাদের দুজনেরই ডেঙ্গু হয়েছে বলে শাহাদতের শাশুড়ি মেহেরুন্নেসা জানান।

এদিকে নির্মাণাধীন ভবন মালিক এবং কর্তৃপক্ষকে বারবার সতর্ক করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। কাজ চলার সময় যেন কোনোভাবেই ভবনে পানি না জমে এবং এডিস মশার লার্ভা বংশ বিস্তার করতে না পারে। যেসব ভবন মালিকরা নগর কর্তৃপক্ষের এ কার্যক্রমে সাড়া দিচ্ছেন না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে নগর কর্তৃপক্ষ মোবাইল কোর্ট পরিচালনা করবে বলে জানান  মেয়র সাঈদ খোকন।