ফেসবুকের অ্যাকাউন্ট খুলতে ছবি ও মোবাইল নম্বার দিতে বাধ্য

প্রিন্ট

ফেসবুকে ব্যবহারকারীর তথ্য গোপন করে অ্যাকাউন্ট খোলার আর সুযোগ থাকছে না। অন্তত একটি প্রোফাইল ছবি, মোবাইল নম্বর ও বিশেষ কিছু তথ্য যোগ না করলে এখন থেকে অ্যাকাউন্ট খুলতে পারবে না।

ফেক অ্যাকাউন্ট তৈরি বন্ধ করতে এবং পরিচয় গোপন রেখে ফেসবুক খুলে হয়রানির আশঙ্কা ঠেকাতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, একাধিক ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ফেসবুকে প্রোফাইলের বাড়তি তথ্য দেওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুকে লগইন করতে গেলে অ্যাকাউন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এসব ব্যবহারকারীদের। ফলে কোনো অ্যাকাউন্টে মোবাইল নম্বর দেওয়া না থাকলে, ফেসবুক মোবাইল নম্বর ও অন্তত একটি প্রোফাইল পিকচার চাইবে। আর একটি মোবাইল নম্বর দিয়ে শুধুমাত্র একটি ফেসবুক আইডি খোলা যাবে। একাধিক ফেসবুক আইডি খোলার সুযোগ দিচ্ছে না ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছেন, নতুন এ পদ্ধতিতে ভুয়া অ্যাকাউন্ট থেকে গুজব বা মিথ্যা তথ্য ছড়ানো ঠেকানো যাবে। এসব ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে তাদের মোবাইল নম্বর ও প্রোফাইলের ছবি দিতে বাধ্য করবে ফেসবুক।  অ্যাকাউন্টে অনেক সময় ছবি বা মোবাইল নম্বর দেন না। যারা ফেসবুকে তথ্য দিতে চান না, তাদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে দেওয়ার সুযোগও রয়েছে ফেসবুক কর্তৃপক্ষের।