এক মাসে দেশে ইন্টারনেট সংযোগ বেড়েছে ১৭ লাখ ৫৪ হাজার

প্রিন্ট

গত বৃহস্পতিবারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রকাশ করা মাসিক প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে দেশে ১৭ লাখ ৫৪ হাজার ইন্টারনেট সংযোগ বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের জুন মাস শেষে দেশে কার্যকর ইন্টারনেট সংযোগ দাঁড়িয়েছে ৯ কোটি ৬১ লাখ ৯৯ হাজার। যা গত মে মাসে ছিল ৯ কোটি ৪৪ লাখ ৪৫ হাজার।

চলতি বছরের যেকোনো মাসের তুলনায় ইন্টারনেট সংযোগ বৃদ্ধির হার বেশি। জুন মাস শেষে ওয়াইম্যাক্স সংযোগের সংখ্যা ৫৫ হাজার আর আইএসপি ও পিএসটিএন সংযোগের সংখ্যা ৫৭ লাখ ৩৪ হাজারে দাঁড়িয়েছে।

বিটিআরসির প্রতিবেদন বলছে, দেশে কার্যকর থাকা মোট ইন্টারনেট সংযোগের ৯৩.৯৮ শতাংশ মোবাইলের মাধ্যমে ব্যবহার করা হয়। দেশের মোট ইন্টারনেট সংযোগের ৫.৯৬ শতাংশ ব্রডব্যান্ড সংযোগ। আর বন্ধ হতে চলা ওয়াইম্যাক্সের সংযোগ এখনও দশমিক ০৩ শতাংশ দেখাচ্ছে।

গত জুন মাস শেষে দেশে মোবাইল সংযোগ ব্যবহারকারী দাঁড়িয়েছে ১৬ কোটি ১৭ লাখ ৭২ হাজার, যা মে মাস শেষে ছিল ১৬ কোটি ৮ লাখ ২৯ হাজার। জুন মাস শেষে গ্রামীণফোনের ইন্টারনেট সংযোগ দাঁড়িয়েছে ৭ কোটি ৫৩ লাখ ৩০ হাজার। রবির কার্যকর সংযোগ দাঁড়িয়েছে ৪ কোটি ৭৯ লাখ ৩৯ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজারে এবং টেলিটকের ৩৮ লাখ ৩৬ হাজারে।