বর্ষায় ওজন নিয়ন্ত্রণের উপায়

প্রিন্ট

বর্ষা মানেই ভোজনবিলাসীদের প্রিয় ভুনা খিচুড়ি, ভাজাভুজি, আর চায়ের সঙ্গে মুখরোচক সব নাস্তা। তাতেই ওজনও বাড়তে থাকে তড়তড়িয়ে। বর্ষায় যেহেতু বাইরে যাওয়া বা হাটা-চল বা জগিং করা কষ্ট তাই খাদ্য তালিকা তৈরি করে নিয়ম মত খেয়ে ওজন নিয়ন্ত্রন করা যেতে পারে সহজেই। এছাড়া বর্ষায় ভাইরাস-ব্যাকটিরিয়ার প্রকোপ বেশি হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়।

তাই জেনে নিন বর্ষাকালে ওজন নিয়ন্ত্রণে রাখার উপায়-

বর্ষায় যতই ভাজাপোড়া খাওয়ার ইচ্ছে বেড়ে যাক না কেন, পাকোড়া বা সিঙারা থেকে দূরে থাকুন। তার বদলে বেছে নিন রোস্টেড কর্ন, বাদাম, ছোলা চাটের মতো মুখরোচক অথচ স্বাস্থ্যকর স্ন্যাকস।

সব রকম মৌসুমী ফলমূল খেতে অভ্যস্ত থাকা। বর্ষায় জাম, পিচ, চেরি, নাসপাতিসহ আরও অনেক ফল খান। এসব ফলে ফাইবার থাকায় হজম ক্ষমতা বাড়বে এবং ওজন কমবে।

স্যুপ খাওয়ার আদর্শ সময় হলো বর্ষাকাল। শাক-সবজি দিয়ে পছন্দমতো স্যুপ বানিয়ে নিন। ভেজিটেবল স্যুপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। শরীরে পানির ভারসাম্য বজায় রাখে স্যুপ।

আদা চা ওজন কমাতে ব্যাপক সাহায্য করে। এর মধ্যে গোলমরিচ, লবঙ্গও যোগ করে নিতে পারেন। দুধ ও চিনি ছাড়া চা খেলে তা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

বর্ষাকালে আমাদের গরমের সময়ের মতো ঘন ঘন পানি তৃষ্ণা না পেলেও পরিমাণ মতো পানি পান করতে হবে। পানি পান কমালে চলবে না। শরীরকে আর্দ্র রাখতেই হবে।