লিবিয়া অঞ্চলে ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৫৫ জনের মৃত্যু

প্রিন্ট

লিবিয়ার থেকে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগরে লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৫ জনের মৃত্যু হয়েছে, এছাড়া ১৩৪ জনকে জীবিত উদ্ধার করেছে। নৌকাটিতে সাড়ে ৩’শ যাত্রী ছিল বলে জানা গেছে।

কয়েকজন স্বেচ্ছাসেবীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার কয়েশ যাত্রী নিয়ে নৌকাটি আসছিলো। কাঠের তৈরি নৌকাটি ডুবে গেলে এ মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটে। পাশাপাশি ১৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয় বলেও জানান তারা। তবে নৌকাটিতে কতজন যাত্রী ছিল সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি তারা।

রেডক্রিসেন্টের সদস্য আব্দুল মেনাম আবে সায়েব জানিয়েছেন, নৌকাটি আফ্রিকার সাব সাহার অঞ্চল থেকে এসেছিলো। নৌকায় সাড়ে তিনশো যাত্রী ছিল। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন, লিবিয়ার যুদ্ধাবস্থা থেকে বাঁচতে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগরে ডুবে এর আগেও মারা গেছে বহু মানুষ। এ বছরের প্রথম চারমাসে ভূমধ্যসাগরে একই রুটে প্রায় ১৬৪ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। গত মে মাসে তিউনিসিয়া উপকূলে অভিবাসীদের বহনকারী নৌকা উল্টে অন্তত ৬৫ জন নিহত হয়।

লিবিয়া থেকে অভিবাসীদের ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রতিবছরই এমন দুর্ঘটনার শিকার হলেও এই প্রবণতা কমছে না। ফলে বিশেষজ্ঞরা এভাবে অনিরাপদ যাত্রা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন।