অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা বুধবার

প্রিন্ট

বুধবার চলতি অর্থবছরের(২০১৯-২০) প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা হবে।  ওই দিন সকাল সাড়ে ১১টায় কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে গভর্নর ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন। প্রতিবছর দুইবার (জানুয়ারি, জুলাই) মাসে মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। বর্তমান তারল্য পরিস্থিতি বিবেচনায় এবারের মুদ্রানীতি কিছুটা সংকোচনমূলক হবে।

মুদ্রানীতির মাধ্যমে মূল্যস্ম্ফীতি নিয়ন্ত্রণ এবং কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য ঋণ প্রবৃদ্ধির একটি আগাম ধারণা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এ লক্ষ্যে ছয় মাসের মুদ্রানীতি ঘোষণা করা হয়। মুদ্রানীতিতে সরকারি-বেসরকারি খাতে ঋণ জোগানের প্রাক্কলন, কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী সুদহার, বৈদেশিক মুদ্রাবাজারসহ বিভিন্ন বিষয়ে একটি ধারণা দেওয়া হয়। মুদ্রানীতির কৌশল নির্ধারণে অর্থনীতিবিদসহ বিভিন্ন পক্ষের সঙ্গে এরই মধ্যে মতবিনিময় করেছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে সরকারি খাতের প্রবৃদ্ধি বাড়িয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১০ দশমিক ৯ শতাংশ। অন্যদিকে বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতির ১৬ দশমিক ৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ দশমিক ৫ শতাংশ ধরা হয়।