আজ থেকে ট্রেনের অগ্রীম টিকিট বিক্রি শুরু

প্রিন্ট

ঈদুল আজহা উপলক্ষে আজ (সোমবার) থেকে রেলের অগ্রীম টিকিট বিক্রি শুরু। আজ দেওয়া হবে ৭ আগস্টের টিকিট। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৫ আগস্ট থেকে। এবারও রাজধানীর পাঁচটি স্থান থেকে রেলের আগাম টিকিট বিক্রি হবে।

জানা গেছে, কমলাপুর স্টেশন থেকে পশ্চিমাঞ্চলগামী সকল আন্তনগর ট্রেনের টিকিট বিক্রি হবে, বিমানবন্দর স্টেশন থেকে বিক্রি হবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেন, তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ ও জামালপুরগামী সকল আন্তঃনগর ট্রেন, বনানী স্টেশন থেকে বিক্রি হবে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেন, ফুলবাড়িয়া (পুরাতন রেলভবন) থেকে বিক্রি হবে সিলেট ও কিশোরগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট।

প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একনাগাড়ে টিকিট বিক্রি চলবে। এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৬টা থেকে। একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।

রেলসূত্র জানায়, এবারে শিডিউল ট্রেনের মোট আসনসংখ্যা ২৬ হাজার ৫০০টি। এ আসনের অর্ধেক টিকিট কাউন্টারে এবং অর্ধেক অনলাইনে বিক্রি হবে। স্পেশাল ট্রেনের কোনো টিকিট মোবাইল অ্যাপে পাওয়া যাবে না। শুধুমাত্র স্টেশন কাউন্টার থেকে বিক্রি করা হবে।

আজ (২৯ জুলাই) দেওয়া হবে ৭ আগস্টের টিকিট, ৩০ জুলাই দেওয়া হবে ৮ আগস্টের,  ৩১ জুলাই দেওয়া হবে ৯ আগস্টের, ১ আগস্ট দেওয়া হবে ১০ আগস্টের এবং ২ আগস্ট দেওয়া হবে ১১ আগস্টের টিকিট।

অপরদিকে ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ আগস্ট সংগ্রহ করবেন  ১৪ আগস্টের টিকিট, ৬ আগস্ট সংগ্রহ করবেন  ১৫ আগস্টের, যারা ৭ আগস্ট সংগ্রহ করবেন ১৬ আগস্টের টিকিট, ৮ আগস্ট সংগ্রহ করবেন ১৭ আগস্টের টিকিট, এবং  ৯ আগস্ট সংগ্রহ করবেন  ১৮ আগস্টের টিকিট।

কমলাপুর স্টেশন ম্যানেজার আমিনুল হক জুয়েল জানিয়েছেন, কমলাপুর রেল স্টেশনের ২০টি কাউন্টারের মধ্যে আগাম টিকিট বিক্রির জন্য রাখা হয়েছে ১০টি কাউন্টার। আর ১০টি কাউন্টার থেকে নিয়মিত যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন।

এছাড়া ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ের আট জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঈদের ৫ দিন আগে থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনগুলোর কোনো সাপ্তাহিক বন্ধ থাকবে না।