বিশিষ্ট আইনজীবী এ্যাডভোকেট আলহাজ্ব কামাল উদ্দিন আহমেদ খান -এর ৭ম মৃত্যু বার্ষিকী

প্রিন্ট

গতকাল ১ আগষ্ট, ২০১৯ বিশিষ্ট আইনজীবী সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সদস্য এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ (এমটিবি)-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আনিস এ. খান-এর পিতা এ্যাডভোকেট আলহাজ্ব কামাল উদ্দিন আহমেদ খান ওরফে কামাল খান-এর ৭ম মৃত্যু পালিত হয়।

কামাল খান ১৯২৭ সালের ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে চট্টগ্রাম কলেজ থেকে বিএ এবং ১৯৬২ সালে চট্টগ্রাম ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন। একজন জনহিতৈষী মানুষ হিসেবে কামাল খান চট্টগ্রাম শহরের ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আযহা নামাজের কেন্দ্রীয় ঈদ জামাত এবং গোরস্থান কমিটির সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হন এবং বন্দর নগরীতে একটি গোরস্থান স্থাপন করেন। তিনি দীর্ঘ ৫০ বছরের বেশী সময় সুচারুভাবে এ দায়িত্ব পালন করেন । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আসামে তিনি তার কর্মের স্বীকৃতি হিসেবে “দ্যা গর্ভনর অব বেঙ্গল মেডেল” পুরষ্কারে ভূষিত হন। এছাড়াও তিনি, চট্টগ্রাম বন্দরের পোর্ট কমিশনার এবং সিভিল ডিফেন্স, চট্টগ্রাম-এর অনারারী প্রধান প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রামের পাথরঘাটা অঞ্চলের প্রথম বালিকা উচ্চ বিদ্যালয়, “চট্টগ্রাম পাথরঘাটা বালিকা উচ্চ বিদ্যালয়” প্রতিষ্ঠা করেন।

কামাল খানের ৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে তাঁর পরিবারের পক্ষ থেকে সকল আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং শুভাকাঙ্খীদের কাছে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।