বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক রবিবার

প্রিন্ট

আগামী রবিবার (৪ আগস্ট) বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকে বৈঠক করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠকে খেলাপী ঋণ ইস্যু, সিঙ্গেল ডিজিট সুদ হার, ঋণ কেলেঙ্কারীসহ গুরুত্বপূর্ণ কিছু ইস্যু নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

বৈঠকে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোহাম্মদ মোশাররফ হোসেন ভুঁইয়া। গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অর্থমন্ত্রণালয় থেকে বৈঠকের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য একটি চিঠি পাঠানো হয়েছে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে আজ বাংলাদেশ ব্যাংক সব বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে রোববারের বৈঠকে উপস্থিত থাকার নির্দেশনা পাঠাবে বলে জানা গেছে।

উল্লেখ, খেলাপী ঋণ কমাতে অর্থমন্ত্রণালয়ের পরামর্শে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বেশ কিছু বিধিবিধান শিথিল করেছে। খেলাপী গ্রাহকদের ঋণ পরিশোধের নানা সুবিধা দেওয়ার পরও খেলাপী ঋণ না কমে বরং বেড়েই চলেছে। গত মার্চ প্রান্তিক শেষে দেশে মোট খেলাপী ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১০ হাজার ৮০৭ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৫ শতাংশ বেশি।

অন্যদিকে বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও ব্যাংকের ঋণের সুদ হার একক অঙ্কে নামেনি। বিপুল পরিমাণ খেলাপী ঋণ এবং তারল্য সঙ্কটের কারণে উচ্চ সুদে আমানত সংগ্রহ করতে হচ্ছে এ কারনেই ঋণের সুদ হার কমানো যাচ্ছে না বলে ব্যাংকগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোতে খেলাপী ঋণ কমেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত সপ্তাহে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ দাবি করেন।