প্রায় ৩ লাখ বিও হিসাব বন্ধ করেছে সিডিবিএল

প্রিন্ট

নবায়ন না করায় এ বছর প্রায় তিন লাখ বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ করে দিয়েছে সেন্ট্রাল ডিপোজিটরী অব বাংলাদেশ (সিডিবিএল)। ফলে হিসাবধারীরা এসব বিও হিসাবের মাধ্যমে আর শেয়ারবাজারে লেনদেন করতে পারবেন না। প্রতি বছরই নবায়ন না করায় বিও হিসাব বন্ধ করে দেয় সিডিবিএল। তবে এ বছরই সবচেয়ে বেশিসংখ্যক বিও হিসাব বন্ধ করেছে। সিডিবিএল সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, জুলাই মাসের ৩১ তারিখ পর্যন্ত বিও হিসাব নবায়ন করার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছিল। কিন্তু এই সময়ের মধ্যে ২ লাখ ৮১ হাজার ১৫৮টি বিও হিসাব নবায়ন করা হয়নি। তাই হিসাবগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

গত জুন মাস শেষে বিও হিসাবের সংখ্যা ছিল ২৮ লাখ ৯ হাজার ৮৫০টি। আর জুলাই মাস শেষে বিও হিসাবের সংখ্যা দাড়িয়েছে ২৫ লাখ ২৮ হাজার ৬৯২টি। এক মাসের ব্যবধানে বন্ধ হয়েছে ২ লাখ ৮১ হাজার ১৫৮টি বিও হিসাব।

গত বছর ২০১৮ সালের ৩০ জুন সক্রিয় বিও হিসাবের সংখ্যা ছিল ২৭ লাখ ৬৪ হাজার ৩৮৭টি। ৩১ জুলাইয়ে তা কমে দাঁড়িয়েছে ২৬ লাখ ২০ হাজার ৪০৯টি। ৩০ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে বন্ধ হয়েছিল ১ লাখ ৪৩ হাজার ৯৭৮টি। চলতি বছর বন্ধ হওয়া বিও হিসাবের সংখ্যা গত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ।

জুলাই মাসে কোম্পানি বিও হিসাব কমেছে ৪৬৯টি। জুন মাসে কোম্পানি বিও হিসাব ছিল ১৩ হাজার ২৯৮টি। আর গত মাসে কোম্পানি বিও দাঁড়িয়েছে ১২ হাজার ৮২৯টি।

আলোচিত সময়ে পুঁজিবাজারে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২ লাখ ৫৬ হাজার ৭৬০টি। জুলাই মাসে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৩ লাখ ৭২ হাজার ৪৬৪টি। জুন মাসে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৬ লাখ ২৯ হাজার ২২৪টি।

জুলাই মাসে বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজার ৩৯৯টি। জুন মাসে বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ৬৭ হাজার ৩২৮টি। জুলাই মাসে বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব বন্ধ হয়েছে ২৩ হাজার ৯২৯টি।