বৃহস্পতিবারের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস

0
35
প্রিন্ট

বৃহস্পতিবারের মধ্যে সকল পোশাক কারখানার শ্রমিকদের জুলাই মাসের বেতন এবং ঈদুল-আযহার বোনাস পরিশোধ করা হবে। এ ছাড়া সড়ক-মহাসড়কে ভিড় এড়ানোর সুবিধায় আগামীকাল মঙ্গলবার থেকে বিভিন্ন এলাকায় বেতন-বোনাস পরিশোধ করে কারখানা ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। গতকাল রোববার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে সভায় যোগ দিয়ে, সভায় সভাপতিত্বও করেন। মালিক পক্ষের প্রতিনিধি হিসেবে বিজিএমইএ ও বিকেএমইএর নেতারা, শ্রমিক নেতা ও বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

এবারের ঈদে বেতন-বোনাস নিয়ে বড় কোনো সমস্যার কথা এখনও শোনা যায়নি। কিছু কারখানায় ইতিমধ্যে বেতন-বোনাস পরিশোধ করার কথা জানিয়েছেন উদ্যোক্তারা।

সভা সূত্রে জানা গেছে, সময়মতো বেতন-বোনাস পরিশোধ করা হচ্ছে কি-না তা মনিটর করতে সারাদেশের শিল্পঘন এলাকায় ডিআইএফইর কর্মকর্তাদের নিয়ে ৬৪টি টিম কাজ করছে। কোথাও কোনো সমস্যা হলে মালিক শ্রমিক প্রশাসনের সঙ্গে আলোচনা করবেন টিমের কর্মকর্তারা।

বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী, গাজীপুর এলাকার সব পোশাক কারখানা ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত ঈদের ছুটি থাকবে। আশুলিয়া, সাভার, হেমায়েতপুর, মানিকগঞ্জ এলাকায় ছুটি থাকবে ১১ থেকে ১৮ আগস্ট পর্যন্ত।