আজ শেষ হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট

প্রিন্ট

আজ মঙ্গলবার (৬ জুলাই) শেষ হচ্ছে সৌদি এয়ারলাইনসের সর্বশেষ হজ ফ্লাইট। এ ফ্লাইটের মাধ্যমেই বাংলাদেশ থেকে শেষ হচ্ছে হজ-পূর্ব ফ্লাইট। গত ৪ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি মৌসুমের হজ ফ্লাইট শুরু হয়। গতকাল সোমবার বিমানের শেষ হজ ফ্লাইট বেলা সোয়া ৩টার দিকে জেদ্দার উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও বিমানের পক্ষ থেকে জানানো হয়, চলতি মৌসুমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ হজযাত্রীর সৌদি যাওয়ার কথা। এর মধ্যে ৫ আগস্ট রাত ৩টা পর্যন্ত ৩৫১টি ফ্লাইটে এক লাখ ২২ হাজার ৩৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। ডেঙ্গুসহ বিভিন্ন কারণে ২২২ জন ভিসা করেননি। বাকি যাত্রীরা মঙ্গলবারের মধ্যে সৌদি আরব পৌঁছে যাবেন বলেন জানান আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম।

গতকাল সোমবার আশকোনা হজ ক্যাম্পে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এক ব্রিফিংয়ে জানান, গত বছর ২০টি হজ ফ্লাইট বাতিল হলেও এ বছর এখন পর্যন্ত একটি হজ ফ্লাইটও বাতিল হয়নি।

এদিকে বিমানের জনসংযোগ শাখা থেকে জানা গেছে, আজ সকাল পর্যন্ত ৬৫ হাজার ৩০৯ জন হজযাত্রীকে ১৭৮টি ফ্লাইটে করে সৌদি আরব নিয়ে গেছে বিমান। গত ৪ জুলাই বিমানের পক্ষ থেকে জানানো হয়, এবার বিমানের হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। বাকি ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজযাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। আজ মঙ্গলবার সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে যাবেন বাকি হজযাত্রীরা।

তবে প্রায় দেড় হাজার হজযাত্রী সৌদি এয়ারলাইনসের পরিবর্তে বিমানের ফ্লাইটে করে হজযাত্রা করেছেন। এছাড়া সরকারি ব্যবস্থাপনায় আরও কিছু হজযাত্রী বিমানে করে সৌদি আরব গেছেন।

১৭ আগস্ট থেকে বিমানের হজ-পরবর্তী ফ্লাইট শুরু হয়ে চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।