বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

সৌদি আরবে শ্রমিক নিয়োগে তাৎক্ষণিক ভিসা সার্ভিস চালু

প্রকাশঃ

সৌদি আরবে শ্রমিকদের নিয়োগ সহজ করতে ‘ইন্সট্যান্ট’ বা তাৎক্ষণিক লেবার ভিসা চালু করছে সৌদি সরকার। গত সোমবার সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

এর আগে বেসরকারি সেক্টরের বিভিন্ন প্রতিষ্ঠানকে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে ভিসা পেতে সময় ব্যয় করতে হতো আট মাস। কিন্তু এখন ইলেক্ট্রনিক পোর্টালের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে এ সেবা তাৎক্ষণিকভাবে দেওয়া হবে।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, সব কোম্পানিই এই সুবিধার আওতায় আসবে না। ওইসব কোম্পানি এই সুবিধা পাবে যারা তাদের প্রতিষ্ঠানে সৌদিকরণের অংশ হিসেবে উচ্চ হারে সৌদি আরবের নাগরিকদের নিয়োগ দিয়েছে, মন্ত্রণালয়ের বিধিবিধান পুরোপুরি মেনে চলেছে। তাদের এই সেবা দেওয়া হবে।

‘স্থানীয়করণ বনাম তাৎক্ষণিক নিয়োগ’ ফর্মুলার মাধ্যমে সৌদিকরণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধির লক্ষ্যে এই সার্ভিস চালু হয়েছে। যে প্রতিষ্ঠানে যত বেশি সৌদি আরবের নাগরিকদের নিয়োগ দেবে, তারা তত বেশি ভিসার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

এ ক্ষেত্রে বেশ কিছু শর্ত আরোপ করেছে মন্ত্রণালয়। এর অধীনে ওইসব প্রতিষ্ঠান এমন ভিসা পাবে যারা মধ্যম সবুজ ক্যাটাগরিতে আছে, উচ্চ হারে সৌদিকরণ করেছে।

এ ছাড়া ওই প্রতিষ্ঠানকে টানা ১৩ সপ্তাহ মধ্যম সবুজ ক্যাটাগরিতে থাকতে হবে অথবা গত ৫২ সপ্তাহে অন্তর্বর্তী ২৬ সপ্তাহ এই ক্যাটাগরিতে থাকবে। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের বৈধ ওয়ার্ক পারমিট থাকতে হবে এবং তাদেরকে ‘ওয়েজ প্রটেকশন প্রোগ্রাম’ মেনে চলতে হবে।

সৌদি সরকার এ সেবাখাত থেকে উন্নতমানের সেবা দেওয়ার জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধিত হতে বলেছে। কিওয়া সার্ভিসের ওয়েব ঠিকানা হলো-www.qiwa.sa.

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ