ভূমি সেবায় আসছে ‘ই-পেমেন্ট গেটওয়ে’

প্রিন্ট

ভূমিসংশ্লিষ্ট সব ধরনের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সম্পুর্ন হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ই-পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলেও জানার তিনি।

ঢাকা বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিন দিনব্যাপী ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা’র দ্বিতীয় দিনের (বুধবার) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এটুআই এর সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ই-পেমেন্ট গেটওয়ে লেনদেনকে নির্ভরযোগ্য করে তোলার জন্য কার্যকর ও সুরক্ষিত একটি মাধ্যম। ‘ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। পেমেন্ট গেটওয়ে চালু হলে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ ভূমি সেবায় একটি নতুন দিগন্ত শুরু হবে।’

মন্ত্রী বলেন, ‘সরকারি জমি অবৈধ দখলকে ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার করার আইন প্রস্তুত করার কাজও চলছে।’ তিনি বলেন, ‘দুর্নীতির কারণে আমরা আমাদের যথার্থ জায়গায় পৌঁছাতে পারিনি। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করে হবে।’ সুতরাং সরকারি কাজে দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া যাবে না।’

কর্মশালায় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণ অংশগ্রহণ করছেন।