পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেনও

প্রিন্ট

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে সূচকের উথ্থান দিয়ে লেনদেন শুরু হলেও দিন শেষে দুই পুঁজিবাজারে সূচকের পতন দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)কমেছে লেনদেনও। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ ১০ হাজার ৮৪০ টাকার শেয়ার।

ডিএসইর তথ্য অনুযায়ী, ১ লাখ ৩৩ হাজার ১৫০ বারে ১৪ কোটি ৯০ লাখ ৬৪ হাজার ৪৭৪টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২২৩ পয়েন্টে। ডিএসইএস বা সরীয়াহ সূচক শূন্য ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২০৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৪১ পয়েন্টে।

অপরদিকে সিএসই সার্বিক সূচক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৬৮ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।