সূচকের পতনের মধ্যদিয়ে চলছে পুঁজিবাজারের লেনদেন

প্রিন্ট

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে সূচকের অস্বাভাবিক পতন দেখা গেছে। সকাল থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে সূচকের নিম্নমুখী ধারায়। লেনদেনের ২ ঘণ্টায় উভয় পুঁজিবাজারে কমেছে বেশিরভাগ শেয়ারের দাম। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে ১৮৬ কোটি ৩১ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৮৯ লাখ ৫৩২ টাকার শেয়ার।

ডিএসইর তথ্য অনুযায়ী, উল্লেখিত সময়ে ৫১ হাজার ৭৫৭ বারে ৫ কোটি ৪০ লাখ ৯৯ হাজার ৭৫৭টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি।

ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস৩০ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৮ পয়েন্টে।

অপরদিকে সিএসই সার্বিক সূচক ৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৭৭ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।