স্মার্টফোন মাত্র ৬ মিনিটেই ফুল চার্জ

প্রিন্ট

স্মার্টফোন ফোন চার্জিং ক্ষেত্রে সবচেয়ে বেশি মাথাব্যথার কারণ থাকে। কারন বর্তমানে প্রচলিত স্মার্টফোনে ব্যবহৃত ব্যাটারী চার্জ হতে অনেক সময় নেয়।

কাজে বেরোবেন। হাতে এক মুহূর্ত সময় নেই। তাড়াহুড়ো করছেন। কিন্তু মোবাইলটা হাতে নিয়ে দেখলেন, ফোনে চার্জ নেই একদম। অথচ চার্জ দিতে গেলে কাজের দেরি হয়ে যাবে।

লং জার্নিতে বাসে, ট্রেনে বসে ফেসবুকে সময় কাটাতেই ফোনের চার্জ শেষ। পাওয়ার ব্যাংক দিয়েও যেন প্রত্যাশা অনুযায়ী চার্জ মিলছে না। প্রায়শই দেখা যায় জরুরী কাজের সময় বা ঠিক কোন বিপদের সময়ই মোবাইলের চার্জ নেই। এরুপ নানারকম সমস্যায় পড়তে হয় স্মার্টফোন ফোন ব্যবহারকারীদের।

এছাড়াও স্মার্টফোনের ব্যাটারির ক্যাপাসিটি যত বেশি, ফোন চার্জ হতে তত বেশি সময় নেয়। তবে, এ দিন শেষ হতে চলেছে। এই সমস্যার সমাধানে বিজ্ঞানীরা এমন এক ধরনের উপাদান দিয়ে ব্যাটারি তৈরি করেছেন যা মাত্র ৬ মিনিটেই আপনার স্মার্টফোনকে ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোনটি।

সব ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই সর্ব সাধারণের জন্য এই প্রযুক্তির ব্যাটারি বাজারে আনা হবে।

ইসিয়ন টেকনোলজির প্রতিষ্ঠাতা ড. জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। তিনি বলেন, লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে এই সাফল্য পেয়েছে। এর মাধ্যমে দ্রুত মোবাইল চার্জ হয়ে যাবে। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। তাতেই দ্রুত চার্জ হয় ব্যাটারি।

তিনি আরও বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছ’মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে।

অনেক সময় দেখা যায়, চার্জ করার সময় ব্যাটারি বিস্ফোরণ ঘটে। এক্ষেত্রে সেই ভয়ও নেই। এই নতুন ধাতুতে দ্রুত চার্জ হলেও আগুন লাগার সম্ভাবনা থাকে না।