এক সপ্তাহের মধ্যে মিলবে সৌদি ভিসা

প্রিন্ট

সৌদি আরবে নতুন নিয়মে ভিসা দেওয়া হবে মাত্র তিন থেকে সাত কর্মদিবসের মধ্যে। এ লক্ষ্যে দেশটির সরকার কিছুদিন আগে বিভিন্ন ভিসার ফি পুনর্নির্ধারণ করেছে। এ ব্যাপারে সম্প্রতি জেদ্দার আল-সালাম প্রাসাদে সাপ্তাহিক কেবিনেট বৈঠক অনুষ্ঠিত হয়।

ভিসা প্রক্রিয়াকে আরও দ্রুততর করার সিদ্ধান্ত নিয়েছেন সৌদি আরবের শ্রমমন্ত্রী। এর আগে ভিসা পেতে সময় লাগত ৯০ দিন। এর ফলে মন্ত্রণালয়ের নতুন নিয়মনীতির অধীনে সেদেশের নাগরিক, কোম্পানি ও বিভিন্ন প্রতিষ্ঠান শ্রমিকদের জন্য ভিসা নিতে পারবেন অল্প সময়ে।

তবে যেসব প্রতিষ্ঠান ভিসার জন্য আবেদন করবে মন্ত্রণালয়ের অধীনস্থ ইন্সপেক্টররা তা পরিদর্শন করবেন। তারা যাচাই করবেন যে, ওই প্রতিষ্ঠান প্রয়োজনীয় শর্ত পূরণ করেছে কিনা। যদি কোনো প্রতিষ্ঠান, ব্যক্তি বিদেশি শ্রমিক নিতে চায়- তাহলে তাদের প্রয়োজনীয় সব শর্ত পূরণ করতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, শ্রম অফিসে ভিসার জন্য যাওয়ার আগে তারা যেন শর্ত পূরণ করে নেন। এতে ভিসা পেতে তাদের বিলম্ব হবে না। উল্লেখ্য, সৌদি আরব দীর্ঘদিন পর নতুন করে বাংলাদেশি শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার জন্য শ্রমিকদের ভিসা খাতে হয়রানি কমে যেতে পারে। শ্রমিক নিয়োগকারী যেসব প্রতিষ্ঠান বিদেশি শ্রমিক নিয়োগে আধিপত্য বিস্তার করত- তার ইতি ঘটবে এ প্রক্রিয়ার মাধ্যমে। শ্রম মন্ত্রণালয় এমন উদ্যোগের ইতি ঘটাতেই ভিসা প্রক্রিয়া সহজ করার ব্যবস্থা নিয়েছে।

জানা গেছে, বৈঠকে অর্থ মন্ত্রণালয় এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রণালয়ের পরামর্শে ভিসা ফির বিষয়ে সিদ্ধান্ত হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সৌদি আরবে ‘ওয়ান টাইম ভিসা’র ফি নির্ধারিত হয়েছে ২০০০ সৌদি রিয়াল।