কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ

প্রিন্ট

বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে কানাডার ব্যবসায়ীরা। বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য-প্রযুক্তি ইত্যাদি সম্ভাবনাময় খাতে কানাডার ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। টরন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ আয়োজনে অনুষ্ঠেয় বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯-এ এসব বিষয়ে আলোচনা হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ফোরামে স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানান।

শেখ ফাহিম জানান, গত অর্থবছরে বাংলাদেশ ও কানাডার দ্বিপক্ষীয় বাণিজ্য ১৬০ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ ১১২ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে এবং ৫০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে। এফবিসিসিআই এবং ওসিসি-এর মধ্যে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ওসিসি সভাপতি মি. রকো রসি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন। উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অন্টারিওর অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান এবং বাণিজ্যবিষয়ক মন্ত্রী মি. ভিক্টর ফিডেলি।