নাগরিকদের তথ্য নিবন্ধনে ডিএমপির অ্যাপ

প্রিন্ট

ঢাকার বাড়ির মালিক, ভাড়াটিয়া ও মেস সদস্যদের তথ্য নিবন্ধনের জন্য ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (সিআইএমএস) মোবাইল অ্যাপ চালু করেছে। আজ সোমবার এ অ্যাপের উদ্বোধন করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি মিডিয়া সেন্টারে অ্যাপটির উদ্বোধনের সময় আছাদুজ্জামান মিয়া বলেন, ‘আগের ম্যানুয়ালি নাগরিক তথ্য সংগ্রহ করা হতো। থানা পুলিশ বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করত। পরে সব তথ্য যাচাই-বাছাই করে সিস্টেমে এন্ট্রি দেয়া হতো। এতে লোকবল ও সময় দুটিই বেশি লাগত। কিন্তু এখন এ অ্যাপের মাধ্যমে নাগরিকরা নিজেদের মোবাইল ফোনের মাধ্যমে তথ্য দিতে পারবেন। পরে থানার পুলিশের গ্রাউন্ড ভেরিফিকেশন করার পর এ তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে। তবে এখন ম্যানুয়ালি ও ডিজিটালি এ উভয়ভাবেই নাগরিক তথ্য সংগ্রহের কাজ করা যাবে।’

আজ থেকে অ্যাপটি গুগল প্লেস্টোরে পাওয়া যাবে। নাগরিকরা অ্যাপটি নিজেদের স্মার্টফোনে ডাউনলোড করে, ব্যবহার করতে পারবেন।

গুগল প্লে স্টোরে গিয়ে CIMS DMP লিখে সার্চ দিলেই এ অ্যাপসটি চলে আসবে। এরপর সেটি ডাউনলোড দিতে হবে। ডাউনলোডের পর মোবাইল নম্বর দিয়ে সাইন ইন বা লগ ইন করতে হবে। লগ ইনের পর নাগরিকরা তথ্য ফরম পূরণ করতে পারবে। এতে পরিবারের সদস্য সংখ্যা, তাদের নাম, গৃহপরিচারিকার নাম, গাড়িচালকের নাম, এনআইডি নম্বরসহ আরও কিছু তথ্য ইনপুট দিতে হবে। এরপর সাবমিট করতে হবে।