বুড়িমারী স্থলবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

প্রিন্ট

গতকাল রবিবার (৮ সেপ্টেম্বর) হতে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর অর্নিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে আমদানি রফতানিকারক এ্যাসোসিয়েশন। তবে ইমেগ্রেশন রুটে যাত্রীরা আসা যাওয়া করছেন। এই বন্দরের ইমেগ্রেশন রুটে প্রতিদিন বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটানে প্রায় ৩/৫জন যাত্রী যাওয়া আসা করে।

বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কোন নোটিস ছাড়াই বুড়িমারী স্থলবন্দরে আমদানি রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বুড়িমারী স্থলবন্দর আমদানি রফতানিকারক এ্যাসোসিয়েশন। এতে করে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে।

প্রতিদিন সরকার কমপক্ষে প্রায় ২০ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে। তবে বুড়িমারী স্থলবন্দর আমদানি রফতানিকারক এ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলার চেয়ারম্যান রুহুল আমীন বাবুল জানান, বুড়িমারী স্থলবন্দরগামী একমাত্র রাস্তাটি ৫ কিলোমিটারে এমন ভঙ্গদশা সৃষ্টি হয়েছে যে, পন্যবাহী ট্রাক চলাচলে অযোগ্য হয়ে পড়েছে।

এই রাস্তা মেরামতে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। তাই দ্রুত রাস্তা মেরামতের দাবিতে বাধ্য হয়ে অনির্দিষ্টকালের জন্য আমদানি রফতানি বন্ধ রাখতে হচ্ছে।

একটি সূত্র জানান, রাস্তা মেরামতের জন্য টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। জনৈক ঠিকাদার কাজ পেয়েছে। কিন্তু ইট বালুসহ রাস্তা মেরামতের জন্য প্রয়োজনীয় উপাদানের সরবরাহ কাজ নিয়ে একটি প্রভাবশালী মহলের সঙ্গে বচসা চলছে। তাই ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু করতে পারছে না। এদিকে বুড়িমারী স্থলবন্দরের কাস্টমের সহকারী কমিশনার মোঃ আব্দুস সালাম জানান, আমদানি রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনায় বুড়িমারী আমদানি করফতানিকারক এ্যাসোসিয়েশন কোন নোটিস করেনি।