এয়ার লাইফ হজ এজেন্সির লাইসেন্স বাতিল

প্রিন্ট

বেসরকারি হজ এজেন্সি এয়ার লাইফ ইন্টারন্যাশনাল (লাইসেন্স নং ৬০৩)-এর জামানত বাজেয়াপ্তসহ লাইসেন্স বাতিল করেছে ধর্ম মন্ত্রণালয়। এ ছাড়া আরো এক এজেন্সিকে জরিমানা করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, গত বছর অথ্যাৎ ২০১৮ সালের হজের সময় হাজীদের দূরের বাড়িতে রাখা, খাবার না দেয়া, হাজীদের সঙ্গে এজেন্সির প্রতিনিধি না থাকা, টাকা নিয়ে হজে না পাঠিয়ে টাকা আত্মসাতের অভিযোগে জাতীয় হজ ও ওমরাহ নীতির আলোকে এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, হাজি শফিকুল ইসলামসহ অন্যরা হজ পালনের বিষয়ে চুক্তি ভঙ্গকরা সহ উপরোক্ত অনিয়ম করায় এয়ার লাইফের ইন্টারন্যাশনাল-হজ এজেন্সির বিরুদ্ধে কাউন্সেলর হজ বরাবর অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। পরে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে এয়ার লাইফ ইন্টারন্যাশনালের লাইসেন্স বাতিলসহ জামানত বাজেয়াপ্তের সুপারিশ করে।

তদন্ত কমিটির প্রতিবেদনের পর কেন তাদের লাইসেন্স বাতিল করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। কারণ দর্শানোর নোটিশের জবাব দাখিল করলেও অভিযোগ খন্ড করার মতো কোনো যৌক্তিক কারণ ও তথ্য উপস্থাপন করতে পারেনি এজেন্সিটি।