ট্রফির লড়াইয়ে আজ মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান

প্রিন্ট

আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ ও আফগানিস্তানের লড়াইয়ে শেষ হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। কে উঁচিয়ে ধরবেন ট্রফি- বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান না আফগানিস্তানের রশিদ খান?

সাম্প্রতিক সময়ে উল্টোরথে চলছে বাংলাদেশ ক্রিকেটের চাকা। বিশ্বকাপের পর বাংলাদেশ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে এসেছে শ্রীলঙ্কা থেকে। এর পর দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে অসহায় আত্মসমর্পণ করে হার।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষেও পরাজয়ের হাত থেকে কোনোরকমে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে সাকিব আল হাসানের দল। পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আবারো অসহায় আত্মসমর্পণ। টি-টোয়েন্টিতে যেটি আফগানদের বিপক্ষে টানা চতুর্থ হার।

মিরপুরের পর টুর্নামেন্ট চট্টগ্রামে গেলে কিছুটা বদলে যায় বাংলাদেশ। প্রথমে জিম্বাবুয়েকে সহজেই হারিয়ে নিশ্চিত হয় ফাইনালের টিকিট। পরের ম্যাচে আফগানদের বিপক্ষে ধরা দেয় বহুল কাঙ্ক্ষিত জয়, ৫ বছর অপেক্ষার পর। তাতে ফাইনালের আগে আত্মবিশ্বাসও বাড়িয়ে নেওয়া গেছে।

টি-টোয়েন্টিতে রেকর্ড টানা ১২ জয় নিয়ে চট্টগ্রামে গিয়েছিল আফগানিস্তান। আফগানরা চট্টগ্রামে হেরেছে দুই ম্যাচেই। তাতে তাদের ছন্দেও ছেদ পড়েছে। এর সঙ্গে আবার যোগ হয়েছে অধিনায়ক রশিদ খানের হ্যামস্ট্রিংয়ের চোট। ফাইনালে তার খেলা অনিশ্চিত।

ফাইনালে মিরপুরের মাঠে আফগানিস্তান যেমন আশা দেখছে আজ, বাংলাদেশের ক্ষেত্রে ঠিক তার উল্টো। এই মাঠে এখন পর্যন্ত বহুজাতিক কোনো সিরিজ বা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ।