বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হচ্ছে আরও পাঁচটি উড়োজাহাজ

প্রিন্ট

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে কানাডার বোমবারডিয়ার ও আমেরিকার বোয়িং কোম্পানির তৈরি নতুন আরও পাঁচটি উড়োজাহাজ যুক্ত হচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (সিইও) অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেন বলেন, আগামী নয় মাসের মধ্যে বিমানের বহরে যুক্ত হবে আরও পাঁচটি নতুন উড়োজাহাজ। এর মধ্যে বোয়িং থেকে দুটি নিউ ব্র্যান্ডের ড্রিমলাইনার ৭৮৭-৯ এবং কানাডার বোমবারডিয়ার থেকে তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ সংগ্রহ করার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে। এ জন্য  বিমানের সদর দপ্তর বলাকা ভবনে বোয়িংয়ের এক ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দফায় দফায় বৈঠক হচ্ছে।

বিমানের এমডি মোকাব্বির হোসেন আরও বলেন, দিন দিন উন্নত হচ্ছে বিমান এবং বিমানের সেবার মান। যাত্রীসেবার মান বাড়াতে বিমানের প্রতিটি সেক্টরে কর্মীদের তদারকি বাড়ানো হয়েছে। এ ছাড়া সিডিউল অনুযায়ী বিমান উড্ডয়ন, অবতরণ এবং যাত্রীদের কোনো সমস্যা আছে কি না প্রতিদিন খোঁজখবর নেয়া হচ্ছে।

সূত্র জানায়, গত ১৭ সেপ্টেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে বিমানের সর্বশেষ বোয়িং রাজহংস উদ্বোধনকালে প্রধানমন্ত্রী দুটি ড্রিমলাইনার কেনার আগ্রহ প্রকাশ করেন। ইতোমধ্যে ড্রিমলাইনার কেনার প্রক্রিয়া শুরু করা হয়েছে, এরই পরিপ্রেক্ষিতে বেশ কয়েক দফা বোয়িং কোম্পানির সঙ্গে বিমান কর্তৃপক্ষের আলোচনা হচ্ছে। আশা করা যায়, উড়োজাহাজ দুটি আগামী ডিসেম্বরের দিকে দেশে আসবে।

এদিকে কানাডা থেকে তিনটি ড্যাশ কেনার বিষয়টি চূড়ান্ত হয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী এপ্রিলের মধ্যে এগুলো ঢাকায় আনা সম্ভব হবে বলে বিমান কর্মকর্তারা জানান। এ তিনটি উড়োজাহাজ কিনতে জিটুজি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) প্রক্রিয়ায় গত বছরের ১ আগস্ট চুক্তি করে বিমান।