তিন বছরের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান

প্রিন্ট

সূচকের পতনের ধারাবাহিকতায় আজ রোববারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করছে। যা গত ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থান সূচকের।

এর আগে ২০১৬ সালের ২৯ নভেম্বর ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৭৯৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৮৯ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনও তলানিতে নেমেছে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ১৯ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ২৯ কোটি ৬১ লাখ টাকা কম। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩২৭ কোটি ৮১ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ২৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫০৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।