শাহ আমানত বিমানবন্দরে অটোমেশন পদ্ধতির উদ্বোধন

প্রিন্ট

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি-রপ্তানি পণ্যের তথ্য সংরক্ষণ ও শুল্কায়নে অটোমেশন পদ্ধতির উদ্বোধন করা হয়েছে। রোববার (২৭ অক্টোবর) চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মো. ফখরুল আলম এ অটোমেশন পদ্ধতির উদ্বোধন করেন।

জালিয়াতি রোধ করার জন্য ডিজিটাল পদ্ধতির অংশ হিসেবে এটি চালু করছে বলে জানান, মো. ফখরুল আলম। ফলে কাস্টমস হাউসের কর্মকর্তা এবং সিএন্ডএফ এজেন্ট ও আমদানি-রপ্তানি কোম্পানির সঠিক তথ্য সংরক্ষণ থাকবে। এছাড়া অটোমেশনের ফলে এ বিমানবন্দর দিয়ে মধ্যপ্রাচ্য, ভারতসহ বিভিন্ন আন্তর্জাতিক গন্তব্য থেকে আসা যাত্রীদের ব্যাগেজের শুল্ককরাদি প্রযোজ্য হলে তা বিমানবন্দরেই সোনালী ব্যাংকের শাখায় পরিশোধ করা যাবে।

তিনি আরও বলেন, ডিজিটাল এক্সিট নোট চালুর ফলে বিমানবন্দরের কার্গো হল থেকে শুল্ক পরিশোধ ছাড়া পণ্য খালাসের ঘটনা আর ঘটবে না। এখান থেকে আলাদা অফিস কোড (৩০৪) ব্যবহার করবে শাহ আমানত বিমানবন্দর কাস্টমস শাখা।

এ সময় উপস্থিত ছিলেন কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার কাজী মোহাম্মদ জিয়াউদ্দিন, যুগ্ম কমিশনার মো. মাহবুব হাসান, উপ কমিশনার মো. রিয়াদুল ইসলাম, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সহকারী পরিচালক তানভীর আহমেদ, সোনালী ব্যাংক বিমানবন্দর শাখার ব্যবস্থাপক মো. তৌহিদুল গণি চৌধুরী, শাহ আমানতের কার্গো তত্ত্বাবধায়ক কাজী খায়রুল কবির ও চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু ।