পুঁজিবাজারে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

প্রিন্ট

আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে সাথে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭০৩ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৩৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে আজ লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭৬ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৮ কোটি ৭২ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৬৯ কোটি ৩  লাখ টাকা। ডিএসইতে ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ২৮০ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১২ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।