বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’

প্রিন্ট

আগামীকাল ৭ নভেম্বর (বৃহস্পতিবার) থেকে বাংলা একাডেমি চত্বরে তিন দিনব্যপী শুরু হচ্ছে সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’। প্রতিবারের মতো এবারের উত্সবেও বিশ্বসেরা লেখক গবেষক, কবি ও সাহিত্যিকরা অংশ নিচ্ছেন। শিল্প-সাহিত্য, চলচ্চিত্র, নাটক, সংস্কৃতি অঙ্গনের খ্যাতিমানদের এক মহামিলনমেলা।

গত মঙ্গলবার (৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের আয়োজকেরা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, কাজী আনিস আহমেদ ও আরও অনেকে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্‌, কাজী আনিস আহমেদ, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ।

সাদাফ সায্‌ বলেন, আগামী ৭-৯ নভেম্বর (বৃহস্পতিবার-শনিবার) অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন।

দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে বলে জানান তিনি।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে উৎসব। তবে এর জন্য আগে থেকেই নিবন্ধন করতে হবে। আয়োজকেরা বলছেন, অংশগ্রহণকারীর পরিচয় নিশ্চিত করতেই এই নিবন্ধন। ওয়েবসাইটে নিবন্ধন করার পর একটি ই-টিকিট পাওয়া যাবে; যা অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে ব্যবহৃত হবে।

তবে সবার সুবিধার্থে ই-টিকিটটি প্রিন্ট বা ইলেক্ট্রনিক ডিভাইসে বহন গ্রহণযোগ্য হবে।