ডিসেম্বরে সৌদির সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি

প্রিন্ট

আগামী বছর অথ্যাৎ ২০২০ সালের পবিত্র হজকে সামনে রেখে, আগামী ১ ডিসেম্বর সৌদি আরব এবং বাংলাদেশে এই দুই দেশের মন্ত্রীপর্যায়ে বৈঠকে এক চুক্তি স্বাক্ষর হবে। চুক্তির পর জানা যাবে ২০২০ সালে বাংলাদেশ থেকে মোট কতজন হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন।

হজ চুক্তি অনুষ্ঠানে বাংলাদের সরকারের পক্ষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধি দল হজ চুক্তি করতে সৌদি আরব যাবেন। বৈঠকে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, ধর্ম সচিব, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ), বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, সৌদি আরবের রিয়াদে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত ও কাউন্সিলর হজসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি থাকবেন।

হজ চুক্তি অনুষ্ঠানে সৌদি সরকারের পক্ষে থাকবেন- সৌদি হজমন্ত্রী ড. সালেহ তাহের বিন বানতেন, সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালনের সুযোগ পেয়ে আসছেন। দীর্ঘদিন ধরে এই হজ কোটা বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানানো হচ্ছে। ধারণা করা হচ্ছে, এবার পাঁচ হাজার জনের কোটা বাড়াতে পারে সৌদি আরব।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে ১ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন ২০২০।