এটিএম বুথের মেশিন হ্যাকিং করে টাকা চুরি

প্রিন্ট

পূবালী ব্যাংকের তিনটি এটিএম বুথের মেশিন হ্যাকিং করে প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে জালিয়াত চক্র। গত ১৬ নভেম্বর কুমিল্লায় পূবালী ব্যাংকের বুথে এই চুরির প্রথম ঘটনা ঘটে। ঘটনাটির তদন্তের দায়িত্ব পেয়েছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। দায়িত্ব নিয়েই বুথের ক্যামেরায় ধারণ করা ছবি প্রচার করে তাদের গ্রেফতারে সহযোগিতা চেয়েছে সংস্থাটি।

বুথের সিসিটিভি ফুটেজে দেখা যায়, দুজন ব্যক্তি অভিনব কৌশলে এটিএম বুথের যন্ত্রাংশ খুলে টাকা হাতিয়ে নিচ্ছেন। কুমিল্লা শহরে পূবালী ব্যাংকের এটিএম বুথ থেকে শনিবার সন্ধ্যা ৬টা ৫ মিনিটে প্রবেশ করেন এক যুবক। বুথে প্রবেশ করেই প্রথমে বুথের ডিসপ্লে চেম্বারটি খুলে ভেতরে কোনো একটা ডিভাইস বসান। এরপর পকেট থেকে বেশ কয়েকটি কার্ড বের করে তা বুথে প্রবেশ করিয়ে ওই বুথ থেকে ৩ লাখ ৩০ হাজার টাকা তুলে নেন তিনি।

দ্বিতীয় ঘটনাটি ঘটে পূবালী ব্যাংকের চট্টগ্রামের একটি বুথে। গত রোববার সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে বুথে প্রবেশ করেন একই যুবক। কুমিল্লার বুথের মতোই এ বুথেও কিছু একটা স্থাপন করে বেশ কয়েকটি কার্ডের মাধ্যমে অর্থ তুলে নেন তিনি। এরপর ৮টা ৪৫ মিনিটে পূবালী ব্যাংকের আরেকটি বুথে প্রবেশ করে একই প্রক্রিয়ায় টাকা তুলে নেয়া হয়। এরপর ৮টা ৪৯ মিনিটে আরেক যুবক ওই একই বুথে প্রবেশ করেন।

এর আগে চলতি বছরের জুনে রাজধানী ঢাকার ৯টি এটিএম বুথে জালিয়াতির মাধ্যমে সাড়ে ১৬ লাখ টাকা চুরির ঘটনা ঘটে।