শরীরে ভিটামিন ‘সি’র অভাব পূরণ করবেন যেভাবে

প্রিন্ট

সুষম খাদ্য শরীর সুস্থ ও সবল রাখতে সহায়তা করে। তবে ব্যস্ত জীবনের কারণে আজকাল স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে কর্মক্ষেত্রে কিংবা অবসরে অনেকে জাঙ্ক ফুড খেতে হয়। এতে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না। ফলে শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি দেখা দেয়।

মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, একজন পুর্ণ বয়স্ক নারীর দিনে ৭৫ মিলিগ্রাম, অন্যদিকে একজন পুরুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা দরকার।

শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে কয়েকটি উপসর্গ দেখা দেয় যেমন- ত্বক ফেটে যায় বা শুষ্ক দেখায়, অস্থিসন্ধি ফুলে ব্যথা হয়, নখে সমস্যা দেখা দেয় এবং স্কার্ভি নামক চর্ম রোগ দেখা দেয়

শরীরে ভিটামিন ’সি’র ঘাটতি পূরণে খাদ্য তালিকায় নিয়মিত কিছু খাবার যোগ করতে পারেন। যেমন পেঁপে, ব্রকলি, ধনে পাতা, পেয়ারা, গোল মরিচ, লিচু, লেবু, কমলা, স্ট্রবেরীতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকেই ভিটামিন সি এর ঘাটতি পূরণে সাপ্লিমেন্ট ট্যাবলেট গ্রহণ করেন। তবে বিশেষজ্ঞদের মতে, সাপ্লিমেন্টের বদলে খাদ্য তালিকায় নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল ও শাকসবজি রাখলেই শরীরে এই ভিটামিনের চাহিদা পূরণ হয়ে যায়।