বিশ্বে করোনার মৃত্যু ৪২ হাজার, আক্রান্ত সাড়ে ৮ লাখ

আজ করোনা ভাইরাস আক্রমণের তিন মাস পূরণ হলো। ৩১ ডিসেম্বর, ২০১৯ সালে চীনের উহান শহরে এদিন প্রথম ধরা পড়েছিল নতুন এই ভাইরাস, পরে যার নাম দেয়া হয় নভেল করোনা ভাইরাস বা এনসিওভি-১৯ বা কভিড-১৯।

তখনও হয়তো কেউ ভাবেনি এতটা প্রাণঘাতী হয়ে উঠবে এই ভাইরাস। এই ক’দিনেই বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা। এতে আক্রান্ত হয়েছেন অন্তত আট লাখ মানুষ, প্রাণ হারিয়েছেন ৪২ হাজার।

করোনাভাইরাস সংক্রমণের সর্বশেষ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের হিসাবে, বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ২৪ হাজার ৫২৯ জন। মারা গেছেন ৪০ হাজার ৬৭২ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন মাত্র ১ লাখ ৭৪ হাজার ৩৫৯ জন।

প্রায় দুই মাসের বেশি সময় আক্রান্তের সংখ্যায় সবার ওপর ছিল চীন। তবে গত দু’সপ্তাহেই সবাইকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত প্রায় পৌনে দুই লাখ মানুষের শরীরে নভেল করোনভাইরাস শনাক্ত হয়েছে, মারা গেছেন ৩ হাজার ৪২৪ জন। সেখানে গত ২৪ ঘণ্টাতেই মারা গেছেন ২৮৩ জন।

করোনায় গত এক মাসেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি। দেশটিতে এপর্যন্ত ১২ হাজার ৪২৮ জন প্রাণ হারিয়েছেন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫ হাজার ৭৯২ জন।

অনেকটা একই অবস্থা স্পেনেরও। দেশটিতে ৯৪ হাজার ৪১৭ জন আক্রান্ত ও ৮ হাজার ২৬৯ জন মারা গেছেন।

চীনে এপর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫১৮ জন, মৃত্যু হয়েছে ৩ হাজার ৩০৫ জনের।

এছাড়া, জার্মানি, ইরান, ফ্রান্স, যুক্তরাজ্যও ভয়াবহ করোনা মহামারিতে ভুগছে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ