বেতন পরিশোধের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ঈদ বোনাসসহ বেতন ভাতা পরিশোধের দাবিতে গতকাল রবিবার (১৭ মে) গাজীপুরে কয়েকটি পোশাক কারখানার শ্রমিক বিক্ষোভ, কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট করেছে। এ সময় একটি কারখানার শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর মোঃ আসাদুজ্জামান, কারখানার কর্মকর্তা ও স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকার এলিগ্যান্ট গ্রুপের ক্যাসিওপিয়া এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার শ্রমিকদের এপ্রিল মাসের বেতন পরিশোধের পূর্ব নির্ধারিত তারিখ ছিল রবিবার। এ কারখানায় প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছে। তারা প্রতিদিনের মতো রবিবার সকালে কারখানায় এসে কাজে যোগ দেয়। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে মোবাইল এ্যাকাউন্টে বেতনের টাকা প্রবেশ না করায় শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে সকাল ১০টার দিকে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এ সময় তারা ঈদ বোনাসসহ এপ্রিল মাসের বেতন ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ করতে থাকে। বেলা ১১টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নেয়।

এ সময় উত্তেজিত কিছু শ্রমিক কারখানার গেটে ইটপাটকেল নিক্ষেপ ও ভাংচুর করে। এতে মহাসড়কে ওই এলাকার উভয় দিকে যানবাহন আটকা পড়ে চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে এবং মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে। আলোচনা শেষে কারখানার মালিকপক্ষ আগামী ১৯ মে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করার আশ্বাস দেয়। এ সময় তারা জানায়, ব্যাংকিং ত্রুটির কারণে পূর্বনির্ধারিত সময়ে রবিবার শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। দুপুরে মালিক পক্ষের এ ঘোষণার পর শ্রমিকরা তাদের আন্দোলন কর্মসূচী প্রত্যাহার করে নেয়। এতে পরিস্থিতি স্বাভাবিক হয় ও মহাসড়কে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ