উত্তরায় পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

শ্রমিকদের প্রাপ্য মজুরি না মিটিয়েই গার্মেন্ট বন্ধ করে দেওয়ার প্রতিবাদে রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। গতকাল সকালে দক্ষিণখানের চালাবন্দ এলাকায় অবস্থিত শান্তা নামের ওই গার্মেন্টের শ্রমিকরা আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেন। পরে পুলিশের অনুরোধে তারা মহাসড়ক থেকে সরে গিয়ে গার্মেন্টের সামনে অবস্থান নেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, গার্মেন্ট বন্ধ হয়ে গেছে। লেবার আইন অনুযায়ী শ্রমিকরা যে পাওনা পায়, তা মালিক এখনো পরিশোধ করেননি। তাই পাওনা টাকা আদায়ের দাবিতে তারা সড়ক অবরোধ করেছিলেন। পুলিশের অনুরোধে সড়ক থেকে সরে এলেও শান্তা গার্মেন্টের সামনে আমরা অবস্থান গ্রহণ করি।

এ ব্যাপারে দক্ষিণখান থানার পরিদর্শক (অপারেশনস) সারওয়ার আলম খান বলেন, শান্তা গার্মেন্টে ১৭শ শ্রমিক কাজ করেন। এই গার্মেন্টের মালিক লে-অফ ঘোষণা করেছেন। আর গার্মেন্ট চালাতে পারবেন না বলে বন্ধ ঘোষণা করেছেন। লেবার-ল’ অনুযায়ী শ্রমিকরা যে টাকা পায় তা নিয়ে বর্তমানে মালিক ও শ্রমিক নেতাদের মধ্যে কথা হচ্ছে। গতকাল সকাল ৮টা থেকে শ্রমিকরা আন্দোলন করলেও রাত ৮টা পর্যন্ত কোনো সমাধান হয়নি। শ্রমিকরা গার্মেন্টের সামনে অবস্থান করছিলেন।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ