করোনায় বাড়ল স্বর্ণ ও রূপার দাম

আবারও বেড়েছে স্বর্ণের দাম

করোনাভাইরাস সংক্রমণের কারণে আন্তর্জাতিক বাজারের পাশাপাশি বাংলাদেশের বাজারেও বৃদ্ধি পেয়েছে সোনার মূল্য। সোমবার (২২ জুন) বাংলাদেশ জুয়েলারি সমিতির পক্ষ থেকে দেশে স্বর্ণ ও রূপার নতুন দাম করে নির্ধারণ করেছে।  মঙ্গলবার (২৩ জুন) থেকে প্রতি গ্রাম স্বর্ণের মূল্য ২২ ক্যাঃ ৫ হাজার ৯৯০টাকা, ২১ ক্যাঃ ৫ হাজার ৭২০ টাকা, ১৮ ক্যাঃ ৪ হাজার ৯৭০ টাকা এবং সনাতন ৪ হাজার ৮৫ টাকা। এছাড়া রূপার দাম প্রতি গ্রাম ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে করোনার মহামারি পরিস্থিতিতে ব্যাপক দরপতন মধ্যে আন্তর্জাতিক বাজারে আবারও স্বর্ণের দাম বেড়েছে। গত এক সপ্তাহ বিশ্ববাজারে স্বর্ণের দাম প্রায় এক শতাংশ বেড়েছে। এতে লোকসানে স্বর্ণ বিক্রি করতে হচ্ছে বলে দাবি স্বর্ণ ব্যবসায়ীদের। এমন পরিস্থিতিতে সোমবার স্বর্ণের নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, গত বছরের শেষ দিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১৪৫৪ ডলার। এরপর করোনাভাইরাসের প্রকোপের মধ্যে ফেব্রুয়ারিতে ১৬৬০ ডলারে ওঠে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের এই দাম বাড়ার প্রেক্ষিতে দেশের বাজারেও দাম বাড়ানো হয়।

নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেট প্রতি ভরি সোনার বর্তমান দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৯ হাজার ৮৪৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হয়েছে ৬৬ হাজর ৬৯৫ টাকা। ১৮ ক্যারেটের প্রতি গ্রাম  সোনার দাম ৫৭ হাজার ৯৫০ টাকা। সনাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনার দাম ৪৭ হাজার ৬৩১ টাকা। এর আগে ২২ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ছিল ৬৪ হাজার ১৩০ টাকা। ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ছিল ৬১ হাজার ৭৯৮ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল ৫৬  হাজার ৭৮৪ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনার দাম ছিল ৪৪ হাজার ১৬ টাকা।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ