এখন থেকে করোনা পরীক্ষায় টাকা লাগবে

করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তকরণে নমুনা পরীক্ষার ওপর ফি নির্ধারণ করতে যাচ্ছে সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাক্ষর করলে আজ সোমবার (২৯ জুন) নমুনা পরীক্ষার ফি নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান জানিয়েছেন।

তিনি বলেন, প্রতিটি নমুনা পরীক্ষায় সরকারের প্রায় পাঁচ হাজার টাকার মতো ব্যয় হয়। কিন্তু নামমাত্র মূল্যে মাত্র দুইশ’ টাকায় হাসপাতালের বুথে এসে নমুনা পরীক্ষা করা যাবে। আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করার জন্য ব্যয় ধরা হয়েছে পাঁচশ’ টাকা। এই নামমাত্র মূল্য নির্ধারণের উদ্দেশ্য হলো পরীক্ষার অপব্যবহার রোধ করা। কিছুটা অর্থ ব্যয় হলে অপ্রোজনীয় পরীক্ষার ভিড় কমবে, যার প্রয়োজন তিনিই পরীক্ষার করাবেন। এসব বিষয় চিন্তাভাবনা করেই এই মূল্য নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

দেশে করোনার সংক্রমণের পর প্রথম একমাত্র আইইডিসিআরের মাধ্যমে নমুনা পরীক্ষা করা হতো। ধাপে ধাপে তা বেড়ে বর্তমানে ৬৮টি ল্যাবরেটরিতে আইটিপিসিআর মেশিনের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় গত ২৯ এপ্রিল চারটি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সুযোগ দেয় সরকার। পরে আরও কয়েকটি হাসপাতালে এ সুবিধা দেওয়া হয়। এসব হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ