আজ থেকে ১০ দেশের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বন্ধ

আজ শনিবার (২১ মার্চ) থেকে ১০ দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করেছে বাংলাদেশ। দেশগুলো হলো- কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। এসব দেশ থেকে কোনো ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারবে না।

এর আগে করোনাভাইরাস সংক্রমণের কারণে কয়েকটি দেশ সে দেশের সঙ্গে অন্য দেশের বিমান চলাচল বন্ধ করেছিল। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক এ এইচ এম তৌহিদ উল আহসান জানিয়েছেন, দেশ ১০টির সঙ্গে আগামী ৩১ মার্চ পর্যন্ত বিমান চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, ‘এই দেশগুলো থেকে কোনো ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারবে না। এ সংক্রান্ত নোটিস টু এয়ারম্যান (নোটাম) জারি করেছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ২১-৩১ মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারী রূপ নেওয়ায় গোটা পৃথিবীতে বিমান চলাচল সীমিত হয়ে পড়েছে। ফলে এয়ারলাইন্সগুলো বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৫২ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১ হাজার ৩৯৮ জন। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১২ জন। বাংলাদেশে এ ভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এর পর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ