শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

১১ দফা দাবি আদায়ে অনির্দিষ্টকালের জন্য নৌ ধর্মঘট শুরু

প্রকাশঃ

নৌযান শ্রমিকদের ১১ দফা দাবি আদায়ে অনির্দিষ্টকালের জন্য সারা‌ দে‌শে চলছে নৌধর্মঘট। গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১২টা থেকে নৌধর্মঘটের অংশ হিসেবে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা।

এর আগে মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের জেলা শাখার মানববন্ধন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

আজ বুধবার সকালে ব‌রিশাল নদীবন্দর থে‌কে অভ্যন্তরীণ বা দূরপাল্লার রু‌টের কো‌নো নৌযান ছে‌ড়ে যায়‌নি। নৌধর্মঘটের ফ‌লে যাত্রী‌দের ব্যাপক ভোগা‌ন্তি পোহাতে হচ্ছে নদী বন্দ‌রে।

জানা গেছে, নূন্যতম মজুরি বাড়ানো, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধসহ নানান অনিয়মের কারনে গত ১৫ এপ্রিল ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে নৌধর্মঘট ডাকা হ‌লে ৪৫ দি‌নের ম‌ধ্যে দাবি পূরণের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু পরে আর তা বাস্তবায়ন করা হয়নি। তাই ফের ১১ দফা দাবি আদায়ের ল‌ক্ষ্যে ধর্মঘট ডাকা হ‌য়ে‌ছে বলে জানান বাংলা‌দেশ নৌশ্রমিক ফেডা‌রেশ‌ন ব‌রিশা‌লের সভাপ‌তি হা‌শেম আলী।

ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাহ আলম বলেন, ‘গত ২০ জুলাই সভা করে ২৩ জুলাই রাত ১২টা থেকে সারা দেশে অবিরাম শ্রমিক ধর্মঘট করার সিদ্ধান্ত হয়েছে।

নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, খোরাকি ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ, নৌপ‌থে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকদের এই ধর্মঘট অব্যাহত থাক‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন সংগঠ‌নের নেতৃবৃন্দ।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ