শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

এক মাসেই চারবার স্বর্ণের দাম বাড়ল

প্রকাশঃ

সপ্তাহের ব্যবধানে আবারও স্বর্ণের দাম বাড়ল। এ নিয়ে চলতি মাসেই অথ্যাৎ আগস্টে চতুর্থবারের মতো স্বর্ণের দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নির্ধারিত এই নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি স্বর্ণে বাড়ছে এক হাজার ১৬৬ টাকা। আজ মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে দেশের বাজারে এই নতুন দাম কার্যকর হবে।

এ নিয়ে গত দেড় মাসে ছয় দফায় ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরি প্রতি প্রায় ৭ হাজার ৯০০ টাকা বা ১৫ শতাংশের বেশি বেড়েছে।

গতকাল সোমবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। তথ্যে জানানো হয়, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েই চলছে। যার ফলে দেশীয় বাজারেও বাড়ছে স্বর্ণের দাম। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন নির্ধারিত দাম অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের দাম ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি প্রতি ৫০ হাজার ৬৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা। তবে ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার (ক্যাডমিয়াম) পূ‌র্ব নির্ধা‌রিত দামই বহাল রাখা হয়েছে।

এর আগে সর্বশেষ ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণে বাড়ানো হয় এক হাজার ১৬৭ টাকা। সেই দাম অনুযায়ী, সোমবার পর্যন্ত দেশের বাজারে ২২ ক্যারেটের ভরি প্রতি স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ প্রতি ভরি ৪৯ হাজার ৫১৩ টাকায় বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ৬, ৮, এবং ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। এর আগে, ২৩ জুন, ৩ জুলাই ও ২৪ জুলাই স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ