বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

UCB Bank

চলতি সপ্তাহে ৫ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশঃ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩ কোম্পানি অন্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি ও ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সামিট পাওয়ার: কোম্পানি ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পরযালোচনা করে অর্ন্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচ্য সময়ের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেবে।

লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ ফেব্রুয়ারি।

জিবিবি পাওয়ার: দ্বিতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পরযালোচনা করে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ অর্ন্তবর্তীকালীন অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে ৫০ পয়সা করে লভ্যাংশ দেবে।

লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৫ মার্চ। অর্থাৎ ওইদিন যাদের নাম সিডিবিএলের ডাটাবেজে থাকবে তিনি এই লভ্যাংশ পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন।

নিটল ইন্স্যুরেন্স: কোম্পানিটি ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৩ টাকা ২২ পয়সা।

বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৫ টাকা ৮৯ পয়সা।

আগামী ৩১ মার্চ রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ মার্চ।

গ্রামীণফোন: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ৪০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

এর আগে কোম্পানিটি ৯০ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছিল। এই হিসাবে কোম্পানির মোট লভ্যাংশের পরিমাণ ১৩০ শতাংশ।

সূত্র মতে, সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ২৫ টাকা ৫৬ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ২৮ টাকা ৪০ পয়সা।

আগামী ২১ এপ্রিল কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ ফেব্রুযারি।

ম্যারিকো: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড আবারও অন্তবর্তী লভ্যাংশ (Interim Dividend) ঘোষণা করেছে। কোম্পানিটি এ দফায় শেয়ারহোল্ডারদেরকে ৩০০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ৩০ টাকা করে লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডার তথা বিনিয়োগকারীরা।

ঘোষিত লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ ফেব্রুয়ারি।

এবার নিয়ে চলতি হিসাব বছরে তৃতীয় দফায় অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে ম্যারিকো। এর আগে গত বছরের ২৫ জুলাই প্রথম দফায় ২৫০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ এবং গত ২১ অক্টোবর ২০০ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। ওই লভ্যাংশ ইতোমধ্যে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হয়ে গেছে।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ