ব্যাংক হিসাব খোলা যাবে মাত্র ৫ মিনিটে

ডলার

ব্যাংক হিসাব, বিও হিসাব ও বিমা পলিসি খোলা সহজ করল বাংলাদেশ ব্যাংক। জাতীয় পরিচয়পত্রধারী যে কোনো ব্যক্তি মাত্র পাঁচ মিনিট সময় ব্যয় করেই এসব হিসাব খুলতে পারবেন। এছাড়া ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিংসহ যে কোনো ডিজিটাল আর্থিক সেবার হিসাবও একই পদ্ধতিতে খোলা যাবে।

ব্যাংকে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ইলেক্ট্রনিক-নো ইয়োর কাস্টমার (ই-কেওয়াইসি) পদ্ধতি অনুসরণের নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এক বছরের মধ্যে এই পদ্ধতি অনুসরণ করতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৮ জানুয়ারি) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট থেকে এই সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করে সার্কুলার আকারে জারি করা হয়েছে।

সার্কুলারটি দেশের সব ব্যাংকের পাশাপাশি বীমাকারী প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, স্টক ডিলার ও স্টক ব্রোকার, পোর্টফোলিও ম্যানেজার ও মার্চেন্ট ব্যাংকার, সিকিউরিটি কাস্টডিয়ান, সম্পদ ব্যবস্থাপক ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে ব্যবসা পরিচালনাকারী সব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ই-কেওয়াইসির পদ্ধতিতে মাত্র পাঁচ মিনিটেই গ্রাহকরা খুলতে পারবেন ব্যাংক হিসাব। এই হিসাব খুলতে প্রয়োজন হবে গ্রাহকদের আঙুলের ছাপের পাশাপাশি জাতীয় পরিচয়পত্র। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে দেশের সব ব্যবসা প্রতিষ্ঠানের হিসাব ই-কেওয়াইসির আওতায় আনতে হবে।

ইতোমধ্যেই মধ্যে ইলেক্ট্রনিক কেওয়াইসি বা ই-কেওয়াইসি’র পাইলট প্রকল্পের মাধ্যমে এনআরবি কমার্শিয়াল ব্যাংক হিসাব খোলা শুরু করেছে। এছাড়া, বিকাশও ই-কেওয়াইসির মাধ্যমে হিসাব খোলা শুরু করেছে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ