বাণিজ্য মেলা থেকে ৫ কোটি টাকার উপরে ভ্যাট আদায়

বাণিজ্য মেলা
প্রিন্ট

রাজধানীর শেরে বাংলা নগরে মাসব্যাপী চলছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। বাণিজ্য মেলা প্রায় শেষের দিকে এসে ভ্যাটবাবদ ৫ কোটি টাকা আদায় হয়েছে। বাকি দিনগুলোয় আরও ২ কোটি টাকা ভ্যাট আদায় হতে পারে। বাণিজ্যমেলার অস্থায়ী ভ্যাট অফিস থেকে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মেলা থেকে এ পর্যন্ত ভ্যাট বাবদ সরকারের আয় হয়েছে ৫ কোটি ১০ লাখ টাকা। যা গত বছরের ঠিক এই সময়ের তুলনায় ৫৯ লাখ টাকা বেশি।

গত বছরের তুলনায় এ বছর বাণিজ্যমেলায় স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা কম। ক্রেতা-দর্শনার্থীদের চলাফেরায় যেন দুর্ভোগ না পোহাতে হয় সেজন্য মেলার মাঠে ফাঁকা জায়গা রাখা হয়েছে বলে মেলা শুরুর দিকেই জানিয়েছিল আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

মেলার দায়িত্বে থাকা কাস্টমস অ্যাক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা পশ্চিমের উপকমিশনার মো. রেজাউল হক বলেন, এ বছর মোট স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৪৫০টি। কিন্তু গত বছর আরো বেশি ছিল, ৬৫০টি। সেই হিসেবে এবার ২০০ স্টল ও প্যাভিলিয়ন কম। তবুও ভ্যাট আদায় গত বছরের তুলনায় বেশি। মেলার দায়িত্বরত সকলের অক্লান্ত প্রচেষ্টায় ভ্যাট আদায় করা হচ্ছে।

তিনি বলেন, এ বছর মেলা থেকে ৮ কোটি টাকা ভ্যাট বাবদ আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। আগামী দুইদিনে ২ কোটি টাকার বেশি আদায় হবে বলে তিনি জানান।

শেয়ার করুন