করোনা প্রতিরোধে সহায়ক যেসব খাবার

করোনা ভাইরাসের চিকিৎসায় এখনো কোন ওষুধ বা টিকা আবিষ্কৃত হয়নি, ফলে এ ভাইরাস প্রতিরোধ করাটাই এখন জরুরি বিষয়। ফলে এক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও খাদ্যাভাসে কিছু খাবার যোগ করে নিজেকে করোনা ভাইরাস থেকে মুক্ত রাখতে পারেন।

তবে করোনা ভাইরাস প্রতিরোধে কী কী খাওয়া উচিত আর কী নয় তা নিয়ে চলছে উদ্বেগ। বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এর কবলে পড়ে মৃত্যুও হতে পারে। এ কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এ রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় বলছেন তারা। সেক্ষেত্রে রোগ প্রতিরোধ বাড়াবে খেতে পারেন যেসব খাবার-

– সবুজ শাকসবজিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, খনিজ ও ফাইবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

– টক জাতীয় ফল যেমন লেবু, কমলা এই সব বেশি করে খাওয়া উচিত। কারণ এসব ফলে থাকা ভিটামিন সি সর্দি, কাশি, জ্বরের জন্য খুবই উপকারী। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতেও সাহায্য করে ভিটামিন সি। এছাড়া যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

– রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ঠান্ডা লাগা, সংক্রমণ দূর করতে সাহায্য করে।

– টক দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে।

– অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতার শেষ নেই। প্রতিদিন এক চা চামচ মধু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, বিশেষ করে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি করতে বলছেন তারা।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ